ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ছিটমহলে উঠছে না ভারতের পতাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৫
ছিটমহলে উঠছে না ভারতের পতাকা

কলকাতা: ঐতিহাসিক দিনের মুখোমুখি দাঁড়িয়ে আনন্দের মধ্যেও কিছুটা বিষাদের সুর বাংলাদেশ-ভারতের ১৬২ ছিটমহলে। শুক্রবার (৩১ জুলাই) দু’দেশের মধ্যে ছিটমহল হস্তান্তরের দিন উঠবে না ভারতের জাতীয় পতাকা।

কারণ ভারতের চলছে রাষ্ট্রীয় শোক।

ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যুতে সাত দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে ভারতে। ভারতের জাতীয় পতাকা রাখা হচ্ছে অর্ধনমিত। বাতিল করা হয়েছে সমস্ত সরকারি অনুষ্ঠান ও ভোজ সভা।

এসব আনুষ্ঠানিকতা না থাকলে ৩১ জুলাই ভারতীয় সময় রাত ৮টা থেকে ছিটমহলবাসীদের পরিচালনায় মশালডাঙা ছিটমহলে এক জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

৬৮ বছরের আন্দোলনের শেষে ছিটমহলবাসীর কাছে দিনটি অনেক তাৎপর্যপূর্ণ। নিজস্ব পরিচয়, জাতীয়তা পাবে তারা। এ কারণেই ছিটমহলজুড়ে প্রস্তুতি এখন তুঙ্গে। গোটা রাত জেগে চলছে বিভিন্ন অনুষ্ঠানের প্রস্তুতি।

ভারতের মধ্যে বাংলাদেশের ছিটমহল রয়েছে ৫১টি। আর বাংলাদেশের মধ্যে ভারতের ছিটমহল ১১১টি। ৩১ জুলাই রাত ১২টার পর থেকে ৫১টি ভারতের আর ১১১টি বাংলাদেশের ভূখণ্ডে যুক্ত হবে।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৫
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।