ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বাসের টিকিট থাকছে না কলকাতায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৫
বাসের টিকিট থাকছে না কলকাতায়

কলকাতা: বাসের টিকিট জমিয়ে শিশুদের খেলার প্রচলন ছিল নব্বই দশকে। সেই দিন কলকাতায় এখন নেই।

এবার বন্ধ হতে চলেছে বাসের টিকিটই। কলকাতার পরিবহন ব্যবস্থা চালু করতে যাচ্ছে ‘কলকাতা টান্সপোর্ট কার্ড’।

সরকারিভাবে ঘোষণা না হলেও, শুক্রবার (০৭ আগস্ট) ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের ওয়েবসাইটে এ ঘোষণা দেওয়া হয়েছে।

ওয়েবসাইটে বলা হয়, লন্ডন সফর করে এ পরিকল্পনা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মাথায় আসে। বিভিন্ন উন্নত দেশের মতো কলকাতার সড়কপথসহ জলপথে অগ্রিম কেনা এ কার্ডের মাধ্যমে সফর করা যাবে।

এ পদ্ধতি চালু হলে টিকিট কাটার লম্বা লাইন থেকে মুক্তি পাবে কলকাতার মানুষ। বাসে লাগানো যন্ত্রে কার্ড পাঞ্চ করে নিলেই গন্তব্যে যাওয়া যাবে। এর ফলে একদিকে যেমন যাত্রীদের সুবিধা হবে, অন্যদিকে সরকারের টিকিট থেকে আমদানি বাড়বে বলে মনে করা হচ্ছে।

সংশ্লিষ্টরা মনে করছেন, এ ব্যবস্থা চালু হলে বার বার টিকিট ছাপানোর খরচেও লাগাম টানা যাবে। পরিবেশ রক্ষায়ও সহায়ক হবে এ ব্যবস্থা। যদিও এ ব্যবস্থা কলকাতা মেট্রোতে বেশ কয়েক বছর আগেই চালু হয়েছে। এখন সরকারি পরিবহনে এ পরিষেবা চালু হলে অনেক বেশি সুবিধা হবে যাত্রীদের।

জানা গেছে, এ কার্ড তৈরিতে একটি বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এর ফলে বাসের গতিবিধি সংক্রান্ত তথ্যও জানা যাবে। অর্থাৎ যাত্রী যে বাসের অপেক্ষায় রয়েছেন, সেই বাস কখন কোথায় রয়েছে তা তিনি সহজেই জানতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৫
ভিএস/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।