ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহে আগ্রহী ভারতীয় কোম্পানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৫
বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহে আগ্রহী ভারতীয় কোম্পানি ছবি: প্রতীকী

কলকাতা: বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহে আগ্রহ প্রকাশ করেছে ভারতের সর্ববৃহৎ বিদ্যুৎ উৎপাদনকারী ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশন (এনটিপিসি)। কোম্পানিটি তাদের আসামে অবস্থিত কোকড়াঝাড় বিদ্যুৎ কেন্দ্র থেকে এ কার্যক্রম চালাতে চায়।



রোববার (৪ অক্টোবর) এনটিপিসি’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) উৎপল চক্রবর্তী সংবাদমাধ্যমের কাছে এ আগ্রহের কথা প্রকাশ করেন।

তিনি বলেন, এ বিষয়ে সরকারি পর্যায়ে কোনো আলোচনা বা সিদ্ধান্ত না নেওয়া হলেও বাংলাদেশে বিদ্যুৎ দেওয়ার পরিকল্পনার বিষয়ে ইতিবাচক আলোচনা চলেছে। যদি এ আলোচনা সফল হয়, তবে আসাম থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ করা যেতে পারে।

এজন্য আলাদা একটি পাওয়ার গ্রিড তৈরি করতে হবে জানিয়ে উৎপল চক্রবর্তী বলেন, গত মে মাসে এ নিয়ে ঢাকায় দু’পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। আশা করা হচ্ছে, প্রক্রিয়া শুরু হলে প্রাথমিক পর্যায়ে ভারত থেকে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে সরবরাহ করা হবে।
এনটিপিসি’র এমডি বলেন, ইতোমধ্যেই আমাদের কোম্পানি ভারতের সাত রাজ্যে বিদ্যুৎ সরবরাহের বিষয়ে চুক্তি করেছে। এই বিদ্যুতের ৮৫ শতাংশ আসবে আসামের কোকড়াঝাড় বিদ্যুৎ কেন্দ্র থেকে।

এনটিপিসির কয়লাভিত্তিক কোকঝাড় বিদ্যুৎ কেন্দ্রটি ২০১৭ সালের মধ্যে পুরোমাত্রায় কাজ শুরু করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন উৎপল চক্রবর্তী।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।