ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

দুই বাংলার হাত ধরে অনলাইনে পূজার গান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
দুই বাংলার হাত ধরে অনলাইনে পূজার গান

কলকাতা: শারদ উৎসবে পূজার গান বাঙালির জীবনের সঙ্গে যুগের পর যুগ ধরে মিশে রয়েছে। শরতের কাশ ফুল আর আকাশে ভেসে থাকা তুলোর মতো মেঘের সঙ্গে নিয়েই হাজির হয় পূজার সুর।

প্রতি বছরই বাংলা গানের শিল্পীরা এই সময় তাদের সেরা সম্ভারটি তুলে দেন শ্রোতাদের কাছে।

অতীতে হেমন্ত মুখোপাধ্যায়, ধঞ্জজয় ভট্টাচার্য, মান্না দে , আরতি মুখোপাধ্যায়, আশা ভোশলে , লতা মঙ্গেসকর , কিশোর কুমার সকলেই পূজার অ্যালবাম নিয়মিত ভাবে প্রকাশ করতেন। বাংলাদেশের শিল্পীদের কন্ঠে পূজা উপলক্ষে থাকতো তাদের নতুন গানের সম্ভার। অন্যদিকে সেই সময় শ্রোতারাও অপেক্ষা করে থাকতেন এই সময়ের জন্য।   সময় বদলের সাথে সাথে পরিবর্তিত হয়েছে পূজার গান।

একসময় কলকাতার এইচ এম ভি গ্রামোফোন কোম্পানির  রেকর্ডের দুই দিকে একটি করে মোট দুটি গান প্রকাশ করত। প্রত্যেক শিল্পীর ঐ দুটি গানই ছিল পূজার গান। রেকর্ড চলে গিয়ে বাজারে এলো ‘ক্যাসেট’ । সেখানে প্রকাশ হতে লাগল আটটি কারো কারো আবার ষোলটি করে পূজার গান। ক্যাসেটকে সরিয়ে দিয়ে বাজারে এলো সিডি। তার হাত ধরেই চলছিল পূজার গান।

সিডি আসার পর থেকেই ধীরে ধীরে কমতে থাকলো পূজার গানের চাহিদা। তার পর গানের সিডি বিক্রি প্রায় তলানিতে থেকে গেল। এলো ইন্টারনেটে গান শোনা গান ডাউনলোডের যুগ। অভিযোগ এরপর থেকেই ব্যাপক ভাবে কমে যায় পূজার অ্যালবাম প্রকাশের সংখ্যা। কিন্তু এই ইন্টারনেটের হাত ধরেই আবার ফিরে আসছে পূজার গান । এবং এই প্রচেষ্টার পেছনে আছেন ভারত এবং বাংলাদেশের কিছু শিল্পী এবং উদ্যোগী।

সঙ্গীত শিল্পী শ্রীকান্ত আচার্যের স্ত্রী ড. অরনা  শীল এবং বাংলাদেশের মোস্তাফা তৌহিদ খান এবং সরোদ বাদক ড. রাজীব চক্রবর্তীর উদ্যোগে অনলাইনে প্রকাশিত হচ্ছে পূজার গান। যখন পূজার গানের ঐতিহ্য প্রবল ভাবে ধাক্কা খাচ্ছে তখন অনলাইনে পূজার গান প্রকাশের এই প্রচেষ্টা অবশ্যই সাধুবাদ যোগ্য।

সঙ্গীত  শিল্পী তথা সঙ্গীত পরিচালক শ্রীকান্ত আচার্য জানিয়েছেন , বাংলা পূজার গানের ধারা কোন দিনই থেমে থাকেনি। সঠিক ‘প্লাটফর্ম’-এর অভাব ছিল কিন্তু অনলাইনে পূজার গান প্রকাশের প্রচেষ্টা, আশা করা যায় সাড়া ফেলবে।

এই উদ্যোগকে সামনে রেখে মুনশিয়ানা ডট অর্গ (www.musiana.org)- এ ‘অনেক দিনে ঢাক’ নামের একটি গান গেয়েছেন শ্রীকান্ত আচার্য । এই গানে সুর দিয়েছেন জয় সরকার ,কথা লিখেছেন ড. অরনা শীল। এই ওয়েবসাইটেই পূজার গান গেয়েছেন লোপামুদ্রা মিত্র। ‘বন্ধু তুমি এসো’ নামের এই গানে কথা লিখেছেন ড.অরনা শীল এবং সুর দিয়েছেন জয় সরকার। জানাগেছে আগামী দিনে আসতে চলেছে দুই বাংলার শিল্পীদের আরও কিছু নতুন গান।

জয় সরকার জানিয়েছেন, অন্যান্য কারণ গুলির সাথে ‘থিম’ পূজাও পূজার গানের প্রচার না পাওয়ার কারণ। তিনি বলেছেন , অতীতে প্রতিটি পূজা প্যান্ডেলে পূজার গান বাজত। কিন্তু বর্তমানে উদ্যোক্তারা থিমের সঙ্গে সাযুজ্য রেখে আবহ সঙ্গীত ব্যবহার করেন। এর ফলে পূজার গান আর প্যান্ডেল গুলিতে বাজে না।

এছাড়াও এফএম চ্যানেল গুলিতে বেশিরভাগ সময়ে বাজানো হয় চলচ্চিত্রের গান। তাই সেখানেও পূজার  অ্যালবামের গান শোনানো হয় না। জানা গেছে এখন পর্যন্ত অনলাইনে পূজার গান প্রকাশ শখের কারণেই শুরু করা হয়েছে, তবে আগামী দিনে এই প্রচেষ্টার সঙ্গে জুড়তে চলেছেন কর্পোরেটরা। ইতিমধ্যেই সেই প্রক্রিয়া শুরু হয়ে গেছে। মনে করা হচ্ছে পূজার গান প্রকাশের এই নতুন ধারা আগামী দিনে আরও জনপ্রিয় হয়ে উঠবে। এবং অনলাইনের মাধ্যমেই আবার বাঙালির কাছে ফিরে আসবে পূজার গানের ঐতিহ্য।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, অক্টোবর ১৪,২০১৫
ভি.এস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।