ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে লক্ষ্মীপুজা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৫
পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে লক্ষ্মীপুজা

কলকাতা: পশ্চিমবঙ্গের প্রত্যেক বাড়িতে পালিত হচ্ছে কোজাগরী  লক্ষ্মীপূজা।

সোমবার (২৬ অক্টোবর) সকাল থেকেই শাঁখ বাজিয়ে, ধূপধুনো দিয়ে দেবীকে বরণ করে ঘরে তুলছেন।



এই বছর ২৬ এবং ২৭ অক্টোবর দুই দিনেই লক্ষ্মী পূর্ণিমা থাকবে। ফলে এই দুই দিনই লক্ষ্মীপূজা পালিত হবে।

যদিও কলকাতা তথা পশ্চিমবঙ্গে ফল,সব্জির দাম যথেষ্ট বেশি তাই সাধ আর সাধ্যের মধ্যে তাল মেলাতে গিয়ে কিছুটা সমস্যায় পড়েছেন পশ্চিমবঙ্গবাসীরা। শাক-সব্জি থেকে ফলমূল সবই অগ্নিমূল্য। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ানো হচ্ছে প্রতিমার দামও।

এসো মা লক্ষ্মী বসো ঘরে। মা লক্ষ্মীকে ঘরে এনে বসাতে পকেটে টান পড়েছে গৃহস্থের। বাড়িতে পূজার আয়োজন করেছেন এমন মানুষদের বক্তব্য, সাধারণ মানুষের আয়ত্তের বাইরে চলে গেছে বাজার দর।

বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে আসা পরিবারদের অনেকের মধ্যে লক্ষ্মীপূজা উপলক্ষে জোড়া ইলিশ কেনার প্রচলন আছে। এখনও অনেক বাড়িতে সিঁদুর পড়িয়ে ইলিশের বিয়ে দেবার প্রথা মানা হয়। কিন্তু মাছের বাজারেও গিয়ে মধ্যবৃত্তের নাভিশ্বাস ওঠার অবস্থা।

এ প্রসঙ্গে বিক্রেতাদের বক্তব্য, এখানে তাদের কিছু করার নেই। ‌ তাদের কিনতে হচ্ছে চড়া দামে। ‌ শুধু ফল বা সব্জি নয় ফুলের বাজারেও আগুন। তাই  দেবী লক্ষ্মীর কাছে পশ্চিমবঙ্গের মানুষদের প্রধান প্রার্থনা একটাই, যেন আগামী দিনে জিনিষপত্রের দাম শিথিল হয়।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, অক্টোবর ২৬ , ২০১৫
ভিএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।