ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে নিখোঁজ ২৯ ট্রলারের খোঁজ মিলেছে, বাংলাদেশে উদ্ধার ৫

রক্তিম দাশ. সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, জুন ২০, ২০১১

কলকাতা: পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার কাকদ্বীপ থেকে নিখোঁজ হওয়া ট্র্লারগুলির মধ্যে ২৯টির খোঁজ পাওয়া গেছে। এসবের মধ্যে ৫টি বাংলাদেশে উদ্ধার করা হয়েছে বলে সোমবার নিশ্চিত করেছে রাজ্য প্রশাসন।



রাজ্য প্রশাসন জানিয়েছে, সুন্দরবনের কেঁদোর দ্বীপে ২৪টি ট্রলার রয়েছে। তবে এখনো ৪টি ট্রলারের খোঁজ পাওয়া যাচ্ছে না। যে সব মৎস্যজীবীদের উদ্ধার করা হয়েছে তারা অসুস্থ বলে ওই দ্বীপে একটি মেডিক্যাল টিম পাঠানো হয়েছে।

সূত্রটি আরো জানিয়েছে, বাংলাদেশে শুক্রবার এফবি নারায়ণ নামের একটি ট্রলার ১৫ জন জেলেসহ পটুয়াখালীর কলাপাড়া, পরদিন শনিবার সকালে আরও ৬৪ জন জেলেসহ এফবি মা লক্ষ্মী, এফবি মা আনন্দময়ী, এফবি অন্নপূর্ণা ও এফবি শঙ্খদ্বীপ ট্রলারে কুয়াকাটা ও আলীপুরে উদ্ধার হয়েছে বলে জানা গেছে।

এদের দেশে ফিরিয়ে আনার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে ভারত সরকারের সাহায্য চাওয়া হয়েছে।

সোমবার কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশনার মুহম্মদ মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে বলেন, ‘এই বিষয়ে পশ্চিমবঙ্গের দুর্যোগ ব্যবস্থপনা মন্ত্রকের সচিব ও স্বরাষ্ট্র সচিব জি ডি গৌতম আমার সাথে যোগাযোগ করেছিলেন। আমি ঢাকায় কথা বলেছি। সরকারিভাবে বিষয়টি দেখা হচ্ছে। আশা করছি দু’একদিনের মধ্যে জেলেরা ফিরে আসবেন। ’

অন্যদিকে, পূর্ব মেদিনীপুরের দীঘার মোহনা থেকে সমুদ্রে যাওয়া ৪টি ট্রলারের খোঁজ পাওয়া গেছে। মা চলন্তিকা নামে ১টি ট্রলার নামখানায় আশ্রয় নিয়েছে। বাকি ৩টি মা বাসন্তী, প্রিয়াঙ্কা ও পঞ্চপ্রিয়া সাগরদ্বীপ থেকে ২০ নটিক্যাল মাইল দূরে গভীর সমুদ্রে বিকল হয়ে আটকে রয়েছে। ওই ৩টি ট্রলারে জেলে ও মাঝি সমেত ৩৫ জন রয়েছেন। তাদের উদ্ধারের চেষ্টা চলছে।

এদিকে, দক্ষিণ ২৪ পরগনার জেলেদের বিভিন্ন সংগঠন অভিযোগ করেছে, সরকারিভাবে তাদের কাছে গভীর নিন্মচাপের কোন সর্তকবার্তা গত বৃহস্পতিবার রাত পর্যন্ত দেওয়া হয়নি। এই নিন্মচাপের সর্তকবার্তা তারা বাংলাদেশ বেতার থেকে জানতে পারেন।

বাংলাদেশ সময়: ১১৯০০ ঘণ্টা, জুন ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।