ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

সিঙ্গুরে কৃষিজমি ফিরিয়ে দিতে টাটাকে নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৬
সিঙ্গুরে কৃষিজমি ফিরিয়ে দিতে টাটাকে নির্দেশ

কলকাতা: ২০০৬ সালে ভারতের পশ্চিমবঙ্গের সিঙ্গুরে দেশের বৃহৎ গাড়ি কোম্পানি টাটা গোষ্ঠীর অধিগ্রহণ করা কৃষি জমি ফিরিয়ে দিতে নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

‍বুধবার (৩১ আগস্ট) ভারতের সুপ্রিম কোর্ট রায় দেয়  তৎকালীন বামফ্রন্ট সরকার যেসব জমি অধিগ্রহণ করে শিল্পের জন্য টাটার হাতে তুলে দিয়েছিল সেটি অবৈধ।


 
বিচারপতি গোপাল গৌড়া ও বিচারপতি অরুণ মিশ্রের ডিভিশন বেঞ্চ আগামী ১২ সপ্তাহের মধ্যে কৃষকদের জমি ফিরিয়ে দিতে নির্দেশ দেন।

২০০৬ সালে টাটা গোষ্ঠীর ন্যানো গাড়ি তৈরির কারখানা গড়তে সিঙ্গুরে প্রায় এক হাজার একর জমি অধিগ্রহণ করে তদানীন্তন বামফ্রন্ট সরকার। সে সময় জমি অধিগ্রহণের বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলেন তৎকালীন বিরোধী নেত্রী বর্তমানে পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
 
ক্ষমতায় আসার পরই তৃণমূল কংগ্রেস সরকার সিঙ্গুরের কৃষকদের জমি ফিরিয়ে দিতে আইন পাশ করে রাজ্য বিধানসভায়। সে আইনকে কলকাতা হাইকোর্টে চ্যালেঞ্জ করে টাটা গোষ্ঠী।
 
এ রায়ে পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন। এজন্য আগামী ২ সেপ্টেম্বর গোটা রাজ্যে সিঙ্গুর উৎসব পালনের ডাক দিয়েছেন তিনি।

এদিকে, এ রায়ে পশ্চিমবঙ্গের সিঙ্গুর এলাকায় খুশির বন্যা বয়ে গেছে। সেখানের কৃষকরা জমি ফিরে পাওয়ার আদেশে নিজেদের সন্তুষ্টি প্রকাশ করেছেন।

বাংলাদেশ সময়: ০২৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৬
এসএস/এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।