ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পাট্টার রুক্ষ টিলা জমিতে সোনার ফসল ত্রিপুরায়!

সুদীপ চন্দ্র নাথ, আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৬
পাট্টার রুক্ষ টিলা জমিতে সোনার ফসল ত্রিপুরায়! ছবি: তাপস লস্কর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: ত্রিপুরা সরকারের দেওয়া পাট্টার রুক্ষ টিলা জমিতে সোনার ফসল ফলাচ্ছেন জাতি উপজাতি অংশের চাষিরা। তাদের সাহায্যে এগিয়ে এসেছেন কৃষি দফতরের আধিকারিকরাও।

রাজ্যের প্রায় প্রতিটি জেলাতে বসবাসকারী ভূমিহীন অংশের মানুষের জমির পাট্টা দেওয়া হয় রাজ্য সরকারের তরফে। পাট্টার জমিগুলি টিলা ভূমিতে হওয়ায় সাধারণ মানুষ এসব জমিতে রাবার সহ অন্যান্য বাগিচা চাষ করে থাকেন।

কিন্তু সিপাহীজলা জেলার দশরথবাড়ী এ ডি সি ভিলেজের অন্তর্গত কলাক্ষেত এলাকার কিছু সংখ্যক চাষি কয়েক বছর আগে এই টিলা জমিতে নানা জাতের সবজি চাষ শুরু করেন। সবজি চাষ ভালোই হচ্ছে দেখে তাঁদের সাহায্যে এগিয়ে আসে স্থানীয় কৃষি দফতর।  

দফতরের তরফে সার, বীজ, কীটনাশক সহ প্রয়োজনীয় পরামর্শ দিয়ে সহায়তা করা করা হচ্ছে বলে জানান বাংলানিউজকে জানান বুধু রিয়াং নামে এক চাষি। এই টিলা জমিতে মিষ্টি কুমড়ো, করলা, মুগডাল, ভুট্টা, বরবটি, বাদাম সহ নানা জাতের দানা শস্য চাষ করা হয় বলেও জানান।     

অপরদিকে, মোহনভোগ কৃষি মহকুমার আধিকারিক কমল কুমার রিয়াং বাংলানিউজকে জানান, এ বছর দশরথবাড়ী এডিসি ভিলেজের অন্তর্গত মোট ৪০ হেক্টর টিলা ভূমিতে ফসল ফলিয়েছেন চাষিরা। তিনি আরও জানান, চাষিরা এই জমিতে চাষের জন্য সম্পূর্ণ ভাবে বৃষ্টির জলের ওপর নির্ভরশীল, যদি এই জমিগুলিতে সেচের বন্দোবস্ত করা যায়। তবে, চাষিরা আরও অধিক লাভবান হবেন।

এসব চাষিদের সাফল্য দেখে প্রতি বছরই টিলা জমিতে চাষের জন্য চাষিদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বলেও জানান কমল কুমার রিয়াং।    

এই টিলা ভূমিতে চাষ করে এক সময়ের ভূমিহীন দরিদ্র পরিবারগুলি আজ অনেকটাই সচ্ছল তারা নতুনভাবে বাঁচার স্বপ্ন দেখাচ্ছেন অন্যান্য দরিদ্র অংশের মানুষদের।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৬
পিসি/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।