ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

মিলন উৎসবে রূপ নিয়েছে আগরতলার মোল্লাপাড়ার দুর্গা পূজা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৯ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৬
মিলন উৎসবে রূপ নিয়েছে আগরতলার মোল্লাপাড়ার দুর্গা পূজা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: আগরতলা পুরনিগমের ভাটি অভয়নগরের মোল্লাপাড়া। এখানে দুর্গোৎসব এখন ধর্মীয় রীতিনীতির গণ্ডি ছাড়িয়ে সামাজিক মিলন উৎসবে রূপ নিয়েছে।



এই পাড়ায় হিন্দু ও মুসলমান উভয় সম্প্রদায়ের মানুষ দীর্ঘ বছর ধরে শান্তিপূর্ণ ভাবে বাস করছেন।

জানা যায়, গত ১৩ বছর ধরে হিন্দু ও মুসলমান উভয় সম্প্রদায়ের মানুষ মিলে এলাকায় দুর্গোৎসব’র আয়োজন করছেন। তাদের এই পূজা কমিটির নাম দিয়েছেন ‘তুলারমাঠ সার্বজনীন দুর্গোৎসব কমিটি’।

এই পূজার কথা শুনে রোববার (৯ অক্টোবর) বিকেলে মোল্লাপাড়া এলাকার পূজা প্যান্ডেলে গিয়ে দেখা গেল মহা অষ্ঠমীর পূজা শেষে বাড়ির বড় রা বাড়ি চলে গেছেন। পূজা প্রাঙ্গণে সাউন্ড বক্সে উচ্চস্বরে গান চলছে আর এই গানের তালে ছোট ছোট ছেলে মেয়েরা নেচে যাচ্ছে। তাদের নাম জিজ্ঞাসা করতে কেউ বললো আব্বাস উদ্দিন, জয়নাল আবার কেউ জানালো রত্না দাস।

অল্প কিছুক্ষণের মধ্যে প্যান্ডেলে এলেন কয়েকজন নারী। তাদের মধ্যে একজন পার্বতী সরকার।

তিনি বাংলানিউজকে জানান, ২০০৩ সাল থেকে এখানে দুর্গাপূজা শুরু হয়েছে। হিন্দু-মুসলমান সবাই এই পূজায় সহযোগিতার হাত বাড়িয়েছেন। পূজার জন্য প্রয়োজনীয় অর্থ নিজেরাই সংগ্রহ করেন।

এমন ব্যাতিক্রমী উদাহরণের কোনো প্রচার নেই কেন? এর উত্তরে তিনি জানান, পূজার জন্য প্রয়োজনীয় অর্থ নিজেরাই দিয়ে থাকেন তারা। এর জন্য পাড়ার বাইরে যাওয়ার খুব একটা প্রয়োজন পড়ে না তাই হয়তো এর প্রচার নেই।

পার্বতী সরকার আরও জানান, শুধু পূজা, ঈদ বা নানা উৎসবের দিনেই নয় সারা বছর সকলে তারা মিলেমিশে থাকেন।

বাংলাদেশ সময়: ২৩১৫ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৬
এসসিএন/আরএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।