ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ছবিতে আগরতলার দুর্গোৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৬
ছবিতে আগরতলার দুর্গোৎসব

আগরতলা: দুর্গা পূজা এখন ধর্মীয় অনুষ্ঠানের গণ্ডি ছাড়িয়ে রূপ নিয়েছে সামাজিক উৎসবে। তাই এখন দুর্গা পূজার প্যান্ডেলের থিমে উঠে আসে নানা সামাজিক এবং নৈতিক দায়িত্ব কর্তব্যসহ পরিবেশ সচেতনতার বিষয়।

এবছরের আগরতলার বিভিন্ন পূজা প্যান্ডেলেও উঠে এসেছে নানা সামাজিক বিষয়বস্তু। রাজধানীর কুঞ্জবন সেবক সংঘ এবার তাদের দুর্গা পূজার প্যান্ডেলসহ দেবী প্রতিমা তৈরি করছে পাট দিয়ে। এ প্রসঙ্গে আয়োজকদের বক্তব্য, পাটের সামগ্রী পরিবেশবান্ধব। কিন্তু আজ প্লাস্টিকের কারণে দিন দিন পাটের জনপ্রিয়তা কমে যাচ্ছে। অথচ এই প্লাস্টিকের কারণেই পরিবেশের ব্যাপক ক্ষতি হচ্ছে।


আস্তাবল এলাকার পোল স্টার ক্লাব এবছর তাদের প্যান্ডেল ও দেবী প্রতিমা তৈরি করেছে বাঁশ-বেতের তৈরি ধামা, কুলা, চাঁচ, টুকরি সহ বাঁশ-বেতের অন্যান্য সামগ্রী দিয়ে।


রাজধানীর শিবনগর এলাকার চিত্তরঞ্জন ক্লাবের এ বছরের প্যান্ডেলটি তৈরি হয়েছে বৈশাখী মেলার আদলে। প্যান্ডেলে প্রবেশের দীর্ঘ পথ সাজানো হয়েছে ঘুড়ি দিয়ে।


মহারাজগঞ্জ বাজার এলাকার ছাত্রবন্ধু ক্লাব এ বছর তাদের প্যান্ডেল তৈরি করেছে ভারতের দক্ষিণের রাজ্য তামিলনাড়ু’র ভেলুর শহরের লক্ষ্মীনারায়ণ স্বর্ণ মন্দিরের আদলে। এর সঙ্গে তাল মিলিয়ে দেবী প্রতিমা তৈরি করা হয়েছে কষ্টি পাথর দিয়ে এবং প্রতিমার সকল অলঙ্কার গুলো সোনা ও হীরের তৈরি।


শান্তিপাড়া এলাকার ঐকতান সংঘ এ বছরে দুর্গাপূজার প্যান্ডেল তৈরি করেছে থাইল্যান্ডের মন্দিরে আদলে। প্যান্ডেলের ভেতরের কাজ করা হয়েছে ত্রিপুরার বিখ্যাত বাঁশের  তৈরি ঘর স্বজ্জার সামগ্রী দিয়ে।


আগরতলার নেতাজী রোডের নেতাজী প্লে সেন্টার তাদের প্যান্ডেল তৈরি করেছে উত্তর প্রদেশ রাজ্যের কানপুর শহরের ইস্কন মন্দিরের আদলে।


দুর্গা চৌমুহনী এলাকার সূর্য্যতোরণ ক্লাব এ বছর তাদের পূজা প্যান্ডেল তৈরি করেছে মঙ্গলঘটের আদলে।


তাছাড়াও প্রতিটি ক্লাব তাদের পূজা প্যান্ডেলে রক্তদান, স্বচ্ছ ভারত, গারস্থ হিংসা বন্ধ করা, সৌভাতৃত্ব ও শান্তি-সম্প্রীতি রক্ষায় এগিয়ে আসার বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষে প্রচার চালিয়ে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ০৫১৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৬
এসসিএন/আরএইচএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।