ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ছবিতে কলকাতার শারদীয় দুর্গাপূজা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৬
ছবিতে কলকাতার শারদীয় দুর্গাপূজা

কলকাতা: দুর্গাপূজার প্রায় অন্তিম লগ্ন নবমীতে উৎসবের আবহে লেগেছে কিঞ্চিত বিষণ্ণতার সুর। তবুও শেষ লগ্নের শারদ উৎসবের আনন্দকে চেটেপুটে নিতে মণ্ডপে-মণ্ডপে জমায়েত হচ্ছেন অগণিত মানুষ।

কলকাতা শহরে যতো দূর চোখ যাচ্ছে শুধুই চোখে পড়ছে উৎসবমুখর মানুষে চলাফেরা। আলোর মালা আর অসংখ্য মানুষের মনের উদ্দীপনায় কলকাতা পরিণত হয়েছে উৎসবের শহরে।

কলকাতার উত্তর থেকে দক্ষিণ প্রতিটি মণ্ডপে তিল ধারণের ঠাঁই নেই। আকাশ মেঘলা থাকলেও বৃষ্টি কখনই উৎসবে বাধা হয়নি। ভবানিপুরের ৭৫ পল্লী ক্লাবের অলংকার শোভিত বিরাট হাতির মূর্তির সামনে দাঁড়িয়ে উত্তর কলকাতার বাসিন্দা নিরুপম মিত্র বলেন, ‘মনে বিদায়ের সুর বাজলেও নবমীর রাত উৎসব প্রিয় মানুষের মনে সব থেকে বেশি উত্তেজনার সৃষ্টি করে। এই পূজা পশ্চিমবঙ্গের সাবেক মন্ত্রী মদন মিত্রের পূজা বলে পরিচিত। ’

দক্ষিণ কলকাতার বেহাল অঞ্চলের বিখ্যাত পূজামণ্ডপ নির্মিত হয়েছে সিডি দিয়ে। উদ্যোক্তারা জানালেন ৫ লাখ সিডি ব্যবহার করা হয়েছে মণ্ডপে। দেবীর প্রতিমার চালচ্চিত্রটিও সিডি-এর আকারে নির্মাণ করা হয়েছে।

তবে কলকাতার সবচেয়ে আকর্ষণীয় পূজা হিসেবে মানুষের মনে জায়গা করে নিয়েছে দেশপ্রিয় পার্কের পূজা। এই বছর এখানে হাজার হাতের দুর্গা প্রতিমা নির্মাণ করে হয়েছে। গত বছর এই ক্লাব বিশ্বের সব থেকে বড় দুর্গা প্রতিমা বানিয়ে চমক দিয়েছিলো। ভিড়ের চাপে গত বছর প্রতিমা দর্শন বন্ধ করে দিতে বাধ্য হয় প্রশাসন। এ বছর হাজার হাতের প্রতিমা দেখতে বহু মানুষ ভিড় করেন। দেশপ্রিয় পার্কের পূজামণ্ডপটি নির্মাণ করা হয় অসুরের মুখের আদলে।

নবমীর দিনে যেমন মানুষের ভিড় ছিলো অকল্পনীয়, তেমনই চোখে পড়েছে পর্যাপ্ত নিরাপত্তা। প্রশাসনের কর্মকর্তাদের মতে, নবমীর গোটা রাত জুড়ে রাজপথে প্রচুর লোকসমাগম থাকবে। রাত বাড়ার সঙ্গে-সঙ্গে জনসমাগম আরও বাড়বে বলে মনে করছেন তারা।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৬
এসএস/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।