ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বিক্ষিপ্ত বৃষ্টিতে কলকাতার তাপমাত্রা কিছুটা কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, জুন ২১, ২০১৭
বিক্ষিপ্ত বৃষ্টিতে কলকাতার তাপমাত্রা কিছুটা কমেছে কলকাতায় মাঝেমধ্যে বৃষ্টি যেন গরম থেকে স্বস্তির পরশ, ছাতা মাথায় একদল তরুণী। ছবি: বাংলানিউজ

কলকাতা: একটানা বৃষ্টির জেরে এক ধাক্কায় শহরের তাপমাত্রা কিছুটা কমে এসেছে। কিন্তু ভ্যাপসা গরম থেকে এখনই স্বস্তি পাওয়ার আশা নেই শহরবাসীর। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। কারণ ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। ভারী বৃষ্টির জন্য আরও কয়েকটা দিন অপেক্ষা করতে হবে।। এখন বিক্ষিপ্ত বৃষ্টিই ভরসা। এক’দিনের বৃষ্টির কারণে তাপমাত্রা কিছুটা কমলেও তা আবার বাড়তেও পারে। 

সোমবার (১৯ জুন) বিকেল থেকে কলকাতাসহ রাজ্যের অধিকাংশ জায়গায় যে প্রবল বৃষ্টি শুরু হয়েছিলো, মঙ্গলবার (২০ জুন) দুপুর নাগাদ তার বিরতি হয়। চলতি মরশুমে কলকাতায় এটাই সবচেয়ে ভারী বৃষ্টি।

এই বৃষ্টিতে শহরের অনেক জায়গায় সাময়িকভাবে পানি জমে গেলেও পড়ে তা আবার নেমে গেছে।  

বঙ্গোপসাগরে কোনও নিম্নচাপ তৈরি না হওয়া সত্ত্বেও ভারী বৃষ্টি হলো এবার। এতোটা বেশি বৃষ্টি যে হবে, সেটা আবহাওয়াবিদরাও বুঝতে পারেননি। তাঁরা এখন বলছেন, দুটি নিম্নচাপ অক্ষরেখা ও ঘূর্ণাবর্তর প্রভাবে রাজ্যজুড়ে বিপুল বজ্রমেঘের সঞ্চার হয়েছিল। সেটা থেকেই প্রবল বৃষ্টি। তবে মেঘ সঞ্চারিত হতে সময় লেগেছিল। নতুন করে এধরনের বজ্রমেঘ তৈরি হতে সময় লাগবে। আপাতত তাই শহরবাসীকে বিক্ষিপ্ত বৃষ্টি নিয়েই সন্তুষ্ট থাকতে হবে।  

উত্তর-পশ্চিম রাজস্থান থেকে উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত নিম্নচাপ এখনও আছে। উত্তরবঙ্গের উপর যে নিম্নচাপটি ছিল, সেটা বাংলাদেশের উপর চলে গেছে। এর প্রভাবে পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ ও উত্তরবঙ্গ সংলগ্ন দক্ষিণবঙ্গের কিছু অংশে বেশি বৃষ্টি হতে পারে।  


আলিপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা গণেশ দাস জানিয়েছেন, সামগ্রিকভাবে দুই একদিন বৃষ্টি কিছুটা কম হবে। উত্তরবঙ্গের দিক থেকে বজ্রমেঘ আসার কারণে তাপমাত্রা বেশি নেমে গেছে। উত্তরবঙ্গর দিক থেকে যে মেঘ আসে তা তুলনামূলকভাবে শীতল হয়। তারই প্রভাবে কলকাতার তাপমাত্রা কমছে।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, ২১ জুন, ২০১৭
ভি.এস/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।