ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতার বাজারে মিলছে রুপালি ইলিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, জুলাই ২, ২০১৭
কলকাতার বাজারে মিলছে রুপালি ইলিশ কলকাতার বাজারে দেখা মিলছে রূপালী ইলিশ- ছবি: বাংলানিউজ

কলকাতা: ইলশে গুড়ি বৃষ্টি সঙ্গে ভুনা ইলিশ-খিচুড়ি, অমৃতও যেন ফেল মারবে। শুধু ইলিশ-খিচুড়ি কেনো, এই মৌসুমে নতুন স্বাদে আবির্ভাব ঘটে রুপালি এই মাছটির। যেভাবেই রান্না হোক, তার স্বাদ আলাদাই। অতএব বাজারে ক্রেতাদের ভিড়তো বাড়বেই!

কারণ কলকাতার বাজারে এসে গেয়েছে ইলিশ মাছ। চাহিদার তুলনায় তাল মিলিয়ে চলতে না পারলেও, প্রতিদিনই বিভিন্ন মৎস্য বন্দরে কমবেশি ইলিশের ট্রলার ঢুকতে শুরু করেছে।

এর মধ্যে সমুদ্র থেকে প্রায় প্রতিদিন আড়াইশ বেশি ট্রলার ইলিশ নিয়ে ফিরেছে কাকদ্বীপ, নামখানা, ডায়মন্ড হারবারে। তাতে ১শ’ টনের বেশি মাছ পাওয়া যাচ্ছে বলে জানা যায়। তবুও চাহিদা অনুযায়ী যোগান কম।

কলকাতা ছাড়াও উত্তর ২৪ পরগনা, হাওড়া ও হুগলির মাছের বাজারগুলোতে ইলিশ পাওয়া যাচ্ছে। অন্যান্য মাছের পাশে আলো ঠিকরাচ্ছে রুপালি এই মাছ। আবহাওয়ার পরিবর্তন হয়ে বৃষ্টি হওয়ায় তার পরিমাণ আরও বাড়বে বলে আশা প্রকাশ করেছে দক্ষিণ ২৪ পরগনা মৎস্য বিভাগ (মেরিন)।

পাঁচ হাজারের কাছাকাছি বড়, মাঝারি ও ছোট ট্রলার ইলিশ ধরার জন্য গভীর সমুদ্রে গিয়েছে। এর বাইরে আরও আড়াই হাজার বড় নৌকা মোহানা ও সংলগ্ন নদীর কাছাকাছি মাছ ধরার কাজে রয়েছে।

এরমধ্যে শনিবার (০১ জুলাই) ২২টি ট্রলার মাছ নিয়ে ফিরে আসে। সেখানে ৭৫ টন ইলিশ পাওয়া যায়। ফলে কাকদ্বীপ, নামখানা, ডায়মন্ড হারবার, বেহালা, বাঘাযতীন, মানিকতলা, ঠাকুরপুকুর সংলগ্ন বাজারে ইলিশ পাওয়া যাচ্ছে। আগামী সোমবার (০৩ জুলাই) আরও ইলিশের ট্রলার ফিরে এলে মাছের সংখ্যা বেড়ে যাবে বলে জানা যাচ্ছে।
কলকাতার বাজারে দেখা মিলছে রূপালী ইলিশ- ছবি: বাংলানিউজ
ওয়েস্ট বেঙ্গল ইউনাইটেড ফিশারম্যান অ্যাসোসিয়েশনের সহ-সম্পাদক বিজন মাইতি বাংলানিউজকে বলেন, আগামী মঙ্গলবার ও বুধবার আরও কয়েকশ ট্রলার ইলিশ নিয়ে ফিরবে। তখন গোটা রাজ্যের বাজারে ইলিশের জোগান পর্যাপ্ত হয়ে যাবে।

এখন বাজারে ৬০০, ৭০০ ও ৮০০ গ্রাম ওজনের ইলিশ সবচেয়ে বেশি পাওয়া যাচ্ছে। তার বাইরে এককেজি ওজনের ইলিশও মিলছে। এক কেজি ইলিশ চাহিদার তুলনায় অনেকটাই কম।

ডায়মন্ড হারবার মৎস্য বিভাগের (মেরিন) জেলার প্রধান সুরজিৎ বাগ বাংলানিউজকে বলেন, এখনও পাইকারি বাজারে ইলিশের দাম একটু বেশি রয়েছে। তাই কলকাতার খুচরা বাজারে ৭০০ থেকে ৮০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৫০০ থেকে ৬০০ রুপি। এক কেজি বা এক কজি ২শ’ থেকে আড়াইশ গ্রাম বিক্রি হচ্ছে এক হাজার থেকে এক হাজার ২শ’ রুপিতে।

তবে আমদানি যতো বাড়বে ততো দাম কমবে বলে আশা প্রকাশ করেন সুরজিৎ বাগ। তিনি বলেন, অনেকে বলছেন মাছের স্বাদ হচ্ছে না। এর বড় কারণ হলো পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি। জোরদার বৃষ্টি হলে সাগরের নোনা ভাবটা কমবে তখন মাছের স্বাদ বাড়বে। পাশাপাশি মাছের সাইজও বেড়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন।

মাছের স্বাদ বাড়বে কিনা তা তো পরের কথা। তবে কলকাতার ক্রেতাদের মধ্যে পদ্মার ইলিশের খোঁজ চললেও কয়েক বছর দুধের স্বাদ ঘোলে মেটাতে হচ্ছে সাগরের ইলিশ দিয়ে।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, জুলাই ০২, ২০১৭
ভিএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।