ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতের বাজেটে মমতার ক্ষোভ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২২
ভারতের বাজেটে মমতার ক্ষোভ দিল্লির সংসদ ভবনে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

কলকাতা: ভারতের ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট ঘোষণা করেছেন দেশটির অর্থমন্ত্রী। এই বাজেট নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার (০১ ফেব্রুয়ারি) দিল্লির সংসদ ভবনে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।  

নতুন এই বাজেটে শিল্পের বেশ কিছু ক্ষেত্রে কর বাড়িয়েছে মোদী সরকার। এতে দাম বেড়েছে বেশ কিছু পণ্যের। আবার শুল্ক ছাড় দেওয়া হয়েছে কিছু কিছু ক্ষেত্রে। ফলে করের বোঝা কমে সস্তা হয়েছে কিছু জিনিষ।  

অর্থমন্ত্রীর বাজেটকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, এই বাজেটে সবাই উপকৃত হবেন। বিশেষত, সমাজের দরিদ্র এবং অনগ্রসর অংশের মানুষরা। এবারের বাজেটকে ‘জনমুখী এবং প্রগতিশীল’ বলে নির্মলা এবং তার টিমকে ধন্যবাদ জানান মোদী।

এদিকে ভারতের বাজেট ঘোষণার পরেই ক্ষোভ প্রকাশ করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে তিনি লেখেন, সাধারণ মানুষের জন্য এই বাজেট শূন্য, তারা বেকারত্ব এবং মুদ্রাস্ফীতির দ্বারা পিষ্ট হচ্ছেন। সরকার বড় বড় কথায় হারিয়ে গিয়েছে, কিছুই বোঝাতে পারেনি তারা।

মমতা ছাড়াও টুইট করে ক্ষোভ প্রকাশ করেন তৃণমূলের রাজ্যসভার সদস্য, দলনেতা ডেরেক ও ব্রায়েন। হিরার ওপর আমদানি শুল্ক কমানোর বিষয়টিকে কটাক্ষ করে তিনি লিখেছেন, হিরা এই সরকারের পরম বন্ধু। বাকি কৃষক, মধ্যবিত্ত, দিন এনে দিন খাওয়া মানুষ ও বেকারদের জন্য প্রধানমন্ত্রী কিছুই করেননি।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ঘোষিত বাজেটে, দাম কমতে চলেছে পোশাকের। পালিশ করা হিরার ওপর শুল্ক কমেছে পাঁচ শতাংশ। ফলে দাম কমবে হিরা এবং হিরার গহনার। দাম কমেছে অন্যান্য রত্নেরও। দাম কমছে ইমিটেশনের গহনার। পাশাপাশি সস্তা হচ্ছে চামড়াজাত দ্রব্য। ফলে দাম কমবে চামড়ার জুতা, চামড়ার ব্যাগ, বেল্ট ইত্যাদির। আরও সস্তা হচ্ছে মোবাইল। কমবে চার্জারের দাম। শুরু হবে ই-পাসপোর্ট ইস্যু।

২০২২-২৩ এর মধ্যে ৫জি মোবাইল পরিষেবা চালু হবে ভারতজুড়ে। ২০২৫-এর মধ্যে ভারতের সব গ্রামে অপটিক্যাল ফাইবারের পরিকল্পনা। এছাড়া দাম কমবে কৃষি যন্ত্রপাতির। সস্তা হবে বিদেশ থেকে আনা যন্ত্রপাতিরও। তবে দাম বাড়ছে ইস্পাতজাত দ্রব্যের। ফলে স্টিলের বাসনের দাম বাড়বে। বাড়ছে বিদেশ থেকে আনা ছাতার দামও।

পাশাপাশি জ্বালানি তেল যেমন কেরোসিন, গ্যাসোলিন, পেট্রোল, ডিজেল, তরল প্রাকৃতিক গ্যস, তরল পেট্রোলিয়াম গ্যাসর দাম কমবে। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের ঋণের সুবিধা বাড়ছে। পাশাপাশি এই প্রথম ক্রিপ্টোকারেন্সির মত ভারতের বাজারে আরবিআইয়ের অধীনে শুরু হচ্ছে ডিজিটাল মুদ্রার লেনদেন। এছাড়া বাজেটে একাধিক ঘোষণা করছে মোদী সরকারের অর্থমন্ত্রী।

বাংলাদেশ সময়: ০৯০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২১
ভিএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa