ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

গোপালগঞ্জে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আঞ্চলিক কর্মশালা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২১
গোপালগঞ্জে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আঞ্চলিক কর্মশালা

ঢাকা: দেশের কৃষিখাতকে উন্নত ও বেগবান করার লক্ষ্যে কৃষি যান্ত্রিকীকরণের নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। ইতোমধ্যে শুরু হয়েছে খামার যান্ত্রিকীকরণের ৩ হাজার ২০ কোটি টাকার প্রকল্প।

 

এরই অংশ হিসেবে শনিবার (২০ ফেব্রুয়ারি) গোপালগঞ্জ মৎস্য ভবনে এক কর্মশালা অনুষ্ঠিত হয়।  

এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. হাসানুজ্জামান কল্লোল, অতিরিক্ত সচিব (সম্প্রঃ), কৃষি মন্ত্রণালয়, নিবাস দেবনাথ, পরিচালক (পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইং), মো. বেনজীর আলম, প্রকল্প পরিচালক, কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পসহ কৃষি অধিদপ্তরের আঞ্চলিক কর্মকর্তারা।  

কর্মশালায় দেশের প্রধান কৃষি যন্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠান এসিআই মটরস্ জাপানি ইয়ানমারসহ অন্যান্য আধুনিক কৃষি যন্ত্রপাতি প্রদর্শন করে।  

প্রদর্শিত যন্ত্রগুলোর মধ্যে ছিল ধান ও গম কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করার অত্যাধুনিক মেশিন জাপানের ইয়ানমার কম্বাইন হারভেস্টার ও রাইস ট্রান্সপ্লান্টার। এ সময় বিক্রয়োত্তর সেবাকে আরও আধুনিক করার জন্য প্রদর্শিত হয় ইয়ানমার সার্ভিস এক্সপ্রেস ভ্যান যা দ্বারা হাওড় ও অন্যান্য এলাকায় অন দ্য স্পট সার্ভিস প্রদান করা সম্ভব হবে। বাংলাদেশে কৃষি যান্ত্রিকীকরণ লক্ষ্যে এসিআই মটরস প্রায় এক যুগ ধরে  কাজ করে আসছে।

আধুনিক ও উন্নতমানের সব কৃষি যন্ত্রপাতি সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে দিতে নতুন নতুন আইডিয়া নিয়ে কাজ করছেন তারা। ২০২০ সালের বোরো মৌসুমে করোনার কঠিন বিপর্যয়ের সময়ও ৭শ ৫০ এর বেশি ইয়ানমার কম্বাইন হারভেস্টার সরবরাহ করে বাংলাদেশের কৃষি ক্ষেত্রে এক বিপ্লব সৃষ্টি করেছে এসিআই মটরস্। শুধু তাই নয়, সারা দেশব্যাপী তারা দক্ষ নেটওয়ার্ক ও লোকবলের মাধ্যমে বিক্রয়োত্তর সেবাও নিশ্চিত করছেন।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।