ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

করোনায় প্রয়োজনীয় জনবল দিয়ে চলবে ব্যাংক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, এপ্রিল ১, ২০২১
করোনায় প্রয়োজনীয় জনবল দিয়ে চলবে ব্যাংক

ঢাকা: দেশে ফের লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ। তাই করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলার জন্য ব্যাংকগুলোকে কর্মীদের জন্য বিকল্প ডিউটি রোস্টার চালু করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রতিটি শাখায় কতজন কর্মী দায়িত্ব পালন করবেন সে বিষয়ে কোনো সুস্পষ্ট নির্দেশনা দেয়নি কেন্দ্রীয় ব্যাংক। তবে প্রয়োজন অনুযায়ী সংখ্যা নির্ধারণ করতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

করোনা প্রতিরোধে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দেওয়া নির্দেশনা মোতাবেক বুধবার (৩১ মার্চ) একটি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলেছেন, একটি ছোট শাখা পরিচালনা করে ৮ থেকে ১০ জন কর্মকর্তা-কর্মচারী। এধরনের শাখায় ৫০শতাংশ কর্মী কমানো হলে শাখা পরিচালনা করা কষ্টকর হবে। অপর দিকে, ৫০ শতাংশ জনবল দিয়ে একটি বড় শাখা পরিচালনা করতে কোনো সমস্যা হবে না। তাই বাংলাদেশ ব্যাংক এমন নির্দেশনা দিয়েছে যাতে ব্যাংকগুলো সাধারণ পদ্ধতিতে কার্যকর ব্যাংকিং সেবা দিতে পারে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা নির্দেশনাটি আগামী কয়েক সপ্তাহ কার্যকরণ করতে হবে।

দেশে করোনা ভাইরাসের প্রকোপ বাড়ায় গেলো বছরের মার্চ মাসে বিকল্প ডিউটি রোস্টারের মাধ্যমে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। পরবর্তীতে করোনার প্রকোপ কমে যাওয়ায় সেই নির্দেশনা বাতিল করা হয়।

চলতি বছরের গেলো মাস থেকে করোনার দ্বিতীয় ঢেউ আসায় সরকার তা মোকাবিলা করতে পুনরায় ব্যাংকগুলোকে বিকল্প ডিউটি রোস্টারের মাধ্যমে দায়িত্ব পালনের নির্দেশনা জারি করেছে।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২১
এসই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।