ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

শিক্ষামন্ত্রীর আশ্বাস, সরকারি কলেজে কর্মবিরতি প্রত্যাহার হচ্ছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
শিক্ষামন্ত্রীর আশ্বাস, সরকারি কলেজে কর্মবিরতি প্রত্যাহার হচ্ছে

ঢাকা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার করবে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। ফলে সরকারি কলেজে ক্লাসে ফিরবেন শিক্ষকরা।

শনিবার (১৪ অক্টোবর) রাতে রাজধানীর হেয়ার রোডে শিক্ষামন্ত্রীর সরকারি বাসভবনে এক মতবিনিময় শেষে সমিতির সভাপতি অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী এ ঘোষণা দেন।

তিনি বলেন, শিক্ষামন্ত্রী জানিয়েছেন—আমাদের দাবিগুলো খুবই বাস্তবায়নযোগ্য; তবে একটু সময় লাগবে। সামনে জাতীয় নির্বাচন এবং নির্বাচনের আগে হয়তো সবগুলো বাস্তবায়ন সম্ভব হবে না। আমরা আশা করছি, আমাদের দাবিগুলো পূরণ হবে। আজকের সবগুলো বিষয় আমরা সাংগঠনিকভাবে আলোচনার মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত জানাব।

শিক্ষকদের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমরা সব সময়ই শিক্ষকদের দাবি পূরণে সচেষ্ট। শিক্ষকদের যৌক্তিক দাবিগুলো বাস্তবায়ন করা হবে। আমার মন্ত্রণালয়ের অধীনে যা রয়েছে, তা দ্রুত বাস্তবায়ন করা হবে।

সব সমস্যার সমাধান একদিনে করা সম্ভব নয় জানিয়ে তিনি বলেন, সামনে নির্বাচন, জনগণ আওয়ামী লীগ সরকারকে ক্ষমতায় আনলে সবগুলো দাবি বাস্তবায়ন করা হবে।

শিক্ষা ক্যাডার বৈষম্য নিরসনসহ ৬ দফা দাবিতে কর্মবিরতি পালন করছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তারা। গত ২ অক্টোবর ও ১০ থেকে ১২ অক্টোবর পর্যন্ত সরকারি কলেজের শিক্ষকরা কর্মবিরতি পালন করেন। দাবি আদায় না হওয়ায় আগামী ১৭ ও ১৯ অক্টোবর আবারও দুই দিনের কর্মবিরতি পালনের ঘোষণা হয়েছে।

ছয় দফা দাবির মধ্যে রয়েছে—প্রাপ্যতা সাপেক্ষে সকল যোগ্য কর্মকর্তার পদোন্নতি, পদসৃষ্টি, স্কেল আপগ্রেডেশন, আন্তঃক্যাডার বৈষম্য নিরসন, ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, শিক্ষা ক্যাডার বহির্ভূতদের প্রত্যাহার।

শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ডাকা কর্মবিরতিতে দেশের সব সরকারি কলেজ, সরকারি আলিয়া মাদ্রাসা, সরকারি টিটি কলেজ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি), মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর, সবগুলো শিক্ষা বোর্ড, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), নায়েম, ব্যানবেইসসহ শিক্ষাসংশ্লিষ্ট সব দপ্তর ও অধিদপ্তর এতে অংশ নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ০০১৩ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।