ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

কুয়েটে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৪
কুয়েটে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

খুলনা: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) তিন দিনব্যাপী সপ্তম ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সিভিল ইঞ্জিনিয়ারিং ফর সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট (আইসিসিইএসডি ২০২৪)’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকালে সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠিত হয়।

সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে ও চাইনিজ এন্টারপ্রাইসেস অ্যাসোসিয়েশন ইন বাংলাদেশ, মিনার্ড, পোলস অ্যান্ড কনক্রিট লিমিটেড, এ জেড ড্রেজিং লিমিটেড, শামসুন ইন্টারন্যাশনাল, কেএসআরএম, সেভেন রিংস সিমেন্ট, হোলসিম, ম্যাক্সক্রিট ও স্পেকট্রার সহযোগিতায় এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশের বিশিষ্ট সিভিল ইঞ্জিনিয়ার প্রফেসর ড. এম. আজাদুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন এলজিইডির প্রধান প্রকৌশলী মো. আলী আখতার হোসেন ও সভাপতিত্ব করেন সম্মেলনের চেয়ার প্রফেসর ড. মো. রোকনুজ্জামান। সম্মেলনে উপস্থিত অতিথিরা তাদের বক্তব্যে বলেন, টেকসই উন্নয়নের কোনো বিকল্প নেই। এজন্য সিভিল ইঞ্জিনিয়ারদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান সরকারের টেকসই উন্নয়নের লক্ষ্যকে এগিয়ে নিতে ও স্মার্ট বাংলাদেশ গঠনে ‘আইসিসিইএসডি’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  

বক্তারা আরও বলেন, সম্মেলনের মাধ্যমে উঠে আসা প্রযুক্তি ও বিষয়সমূহ কাজে লাগানো গেলে বাংলাদেশসহ সমগ্র বিশ্ব উপকৃত হবে, তাই এ ধরনের সম্মেলনের অপরিসীম গুরুত্ব রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে কি-নোট সেশনে স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন এলজিইডির প্রধান প্রকৌশলী মো. আলী আখতার হোসেন ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. রাকিব আহসান।

সম্মেলনে ছয়টি কি-নোট সেশন ও ৫০টি টেকনিক্যাল সেশনে দেশ-বিদেশের গবেষকদের ৪৪৮টি টেকনিক্যাল পেপার উপস্থাপিত হবে এবং সেরা ১২টি পেপারকে পুরস্কৃত করা হবে। সম্মেলনে প্রায় ৬০০ প্রথিতযশা গবেষক, শিক্ষক, স্বনামধন্য প্রকৌশলী ও প্রযুক্তিবিদসহ অন্যান্যরা অংশগ্রহণ করছেন।

উল্লেখ্য, এর আগে কুয়েটে ২০১২ সালে প্রথম, ২০১৪ সালে দ্বিতীয়, ২০১৬ সালে তৃতীয়, ২০১৮ সালে চতুর্থ, ২০২০ সালে পঞ্চম ও ২০২২ সালে ষষ্ঠবারের মতো ‘আইসিসিইএসডি’  অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২৪
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।