ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৬ জুলাই ২০২৪, ০৯ মহররম ১৪৪৬

শিক্ষা

পুলিশের বাধা উপেক্ষা করে মহাসড়কে ইবি শিক্ষার্থীরা

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
পুলিশের বাধা উপেক্ষা করে মহাসড়কে ইবি শিক্ষার্থীরা

ইবি: সরকারি চাকরির সব গ্রেডে কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে পুলিশের বাধা উপেক্ষা করে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে চতুর্থ দিনের মতো কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেল সোয়া চারটার দিকে মহাসড়ক অবরোধ করে এ আন্দোলন করেন শিক্ষার্থীরা।

 

এর আগে কর্মসূচিতে অংশ নিতে বিকেল ৩টা থেকে ক্যাম্পাসের বটতলা প্রাঙ্গণে সমবেত হতে থাকেন শিক্ষার্থীরা।  

পরে আন্দোলনকারী শিক্ষার্থীরা সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ করে প্রধান ফটকে অবস্থান নেন। পরে সেখানে পুলিশের বাধার মুখে পড়েন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। তারা বাধা উপেক্ষা করে ক্যাম্পাস সংলগ্ন শেখপাড়া এলাকা প্রদক্ষিণ করে প্রধান ফটকে এসে অবস্থান কর্মসূচি পালন করে।  

সেখানে সোয়া চারটা থেকে পৌনে পাঁচটা পর্যন্ত (আধা ঘণ্টা) সড়ক অবরোধ করে রাখেন আন্দোলকারীরা। এতে মহাসড়কে যান চলাচল স্থবির হয়ে পরে। পরে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে নিয়ে প্রধান ফটক সংলগ্ন ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের সামনে অবস্থান নেয়।  

সেখানে তারা বিভিন্ন প্রতিবাদী কবিতা, গান, পথনাটক ও অভিনয়ের মাধ্যমে বৈষম্যমূলক কোটা ব্যবস্থা সংস্কারের দাবি জানান। পাশাপাশি শিক্ষার্থীদের দাবির পক্ষে বিভিন্ন বক্তব্য ও স্লোগানে বিক্ষোভস্থল মুখর হয়ে ওঠে।  

এদিকে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালে অবস্থান নেওয়ার পরে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কোটা বিরোধীদের আন্দোলনে পুলিশের গুলি বর্ষণের ঘটনার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বটতলায় এসে শেষ হয়।  

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, আমাদের এক দফা দাবি হলো, সব গ্রেডে সব প্রকার অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম (৫ শতাংশ) পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংশোধন করতে হবে।

তারা আরও বলেন, আমাদের এই আন্দোলন সাংবিধানিকভাবে বৈধ এবং যৌক্তিক। এটি আমাদের ও আগামী প্রজন্মের অধিকার আদায়ের আন্দোলন। আমরা চাই কোটা ব্যবস্থার সুষ্ঠু সংস্কার চেয়ে সংসদে আইন পাশ করা হোক। আমরা আমাদের দাবি না মানা পর্যন্ত ঘরে ফিরব না।
 
বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।