ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবিতে থিসিস জালিয়াতির প্রতিবাদে মানববন্ধন

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪
রাবিতে থিসিস জালিয়াতির প্রতিবাদে মানববন্ধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাবি: নম্বর টেম্পারিং ও থিসিস জালিয়াতির প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন করেছে ফলিত গণিত বিভাগের শিক্ষার্থীরা।   
 
শনিবার (২৭ ডিসেম্বর) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।


 
মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ফলিত গণিত বিভাগের মেধাবী শিক্ষার্থীদের অবমূল্যয়ন করতে এক শিক্ষার্থীর নম্বর টেম্পারিং করা হয়েছে। ওই শিক্ষার্থী থিসিস জালিয়াতিও করেছেন। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনও পদক্ষেপ গ্রহণ করছে না।
 
এ সময় থিসিস জালিয়াতি ও নম্বর টেম্পারিংয়ের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া এবং দ্রুত পরীক্ষার ফল প্রকাশের দাবি জানানো হয়।
 
শিক্ষার্থীরা জানান, রফিকুল ইসলাম নামে ফলিত গণিত বিভাগের মাস্টার্সের এক শিক্ষার্থীর গবেষণাপত্র দেখার জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) একজন শিক্ষক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) একজন শিক্ষকের কাছে যায়।  
 
শাবিপ্রবির শিক্ষকের কাছ থেকে নম্বরপত্র আসলেও থিসিস জালিয়াতির বিষয়টি জাবি শিক্ষকের কাছে ধরা পড়লে তিনি নম্বরপত্র দেওয়া থেকে বিরত থাকেন। এতে করে ওই বর্ষের ফলাফল প্রকাশে বিলম্ব হয়।  
 
পরে বিভাগের শিক্ষক অধ্যাপক শামসুল আলম সরকার গিয়ে তার কাছে তদবির করে ওই শিক্ষার্থীর নম্বরপত্র নিয়ে আসেন। পরবর্তীতে রফিকুল ইসলামের গবেষণার নম্বরপত্র অবৈধভাবে খুলে টেম্পারিং (নম্বর বাড়িয়ে দেয়া) করা হয়েছে বলে ফলিত গণিত বিভাগের অধ্যাপক শামসুল ইসলাম সরকার ও সহযোগী অধ্যাপক শামীমা খাতুনের বিরুদ্ধে অভিযোগ ওঠে।  
 
এ ব্যাপারে বিভাগের পরীক্ষা কমিটির সদস্য অধ্যাপক আব্দুল হক গত ১৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর লিখিত অভিযোগ দেন।  
 
এসব কারণে ফলিত গণিত বিভাগের ১২তম ব্যাচের মাস্টার্সের পরীক্ষা এক বছর আগে শেষ হলেও ফলাফল এখনো প্রকাশিত হয়নি।
 
বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।