ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

ঢাবিতে শিক্ষা-উন্নয়ন বিষয়ক সম্মেলন শুরু শনিবার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৮
ঢাবিতে শিক্ষা-উন্নয়ন বিষয়ক সম্মেলন শুরু শনিবার আইইআর পরিচালক সভাকক্ষে সংবাদ সম্মেলন

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও উন্নয়ন বিষয়ক দুই দিনব্যাপী সম্মেলন শনিবার (৩১ মার্চ) শুরু হচ্ছে।

শুক্রবার (৩০ মার্চ) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) পরিচালক সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

‘বাংলাদেশে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন: শিক্ষায় করণীয়, চ্যালেঞ্জ এবং সম্ভাবনা’ শীর্ষক এ কনফারেন্সের আয়োজন করছে আইইআর।

শনিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ১ এপ্রিল সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক সৈয়দা তাহমিনা আখতারের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন- সম্মেলনের মিডিয়া কমিটির সদস্য সচিব ও সহযোগী অধ্যাপক ড. মাহবুবুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন- অধ্যাপক ড. আব্দুল মালেক, অধ্যাপক ড. হাফিজুর রহমান প্রমুখ।

মাহবুবুর রহমান বলেন, কনফারেন্সের মূল লক্ষ্য হচ্ছে জাতীয় পর্যায়ে এসডিজি বাস্তবায়নে সংশ্লিষ্ট গবেষকদের একটি প্লাটফরম তৈরি করা। যাতে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সরকারের কাঙ্খিত লক্ষ্য অর্জনে সহয়তা করা যায়।

তিনি জানান, সম্মেলনের মূল চারটি লক্ষ্য রয়েছে। সেগুলো হলো- এসডিজি লক্ষ্যার্জনে শিক্ষার করণীয় সম্পর্কে গভীর বোধগম্যতা সৃষ্টি ও জ্ঞানের বিস্তরণ ঘটানো, এসডিজি বাস্তবায়নে বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও বাধাগুলো নির্ধারণ করা, চিহ্নিত বাধাগুলো দূরীভূত করণে সম্ভাব্য উদ্যোগের রুপরেখা এবং টেকসই উন্নয়নের বিভিন্ন লক্ষ্য অর্জনে শিক্ষা কিভাবে ভূমিকা রাখতে পারে তা নির্ধারণ এবং এসডিজি বাস্তবায়নের জন্য বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার সম্ভাব্য এজেন্ডা নির্ধারণ এবং ভবিষ্যৎ কর্মপন্থা সম্পর্কে রুপরেখা প্রণয়ন।

সংবাদ সম্মেলনে সৈয়দা তাহমিনা আখতার বলেন, এসডিজি অর্জন যেনো পরিকল্পনামাফিক এবং সুনির্দিষ্ট হয়, সেজন্য এ কনফারেন্সের আয়োজন। শিক্ষার বাস্তবায়নে কে কি করবে? কিভাবে করবে? এই সুপারিশগুলো আমরা সরকারের কাছে তুলে ধরবো।

দু’দিনের এ সম্মেলনে দেশি-বিদেশি শিক্ষা বিশেষজ্ঞ, গবেষখ, একাডেমিকস, নীতি নির্ধারক, পরিকল্পনাবিদসহ বাংলাদেশের সর্বস্তরের শিক্ষা সংশ্লিষ্ট ব্যাক্তিরা অংশগ্রহণ করবে। সম্মেলনে সর্বমোট ১১৩টি প্রবন্ধ উপস্থাপন করা হবে।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৮
এসকেবি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।