ঢাকা, বৃহস্পতিবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

রাজশাহীতে ৩ বছর থেকে কমছে পাসের হার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
রাজশাহীতে ৩ বছর থেকে কমছে পাসের হার

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) তিন বছর থেকে কমছে পাসের হার। এক সঙ্গে কমছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও। তবে ধারাবাহিকভাবে খারাপ করা এ ফলাফলেও সন্তুষ্ট বলছে বোর্ড কর্তৃপক্ষ!

রাজশাহী শিক্ষা বোর্ডের জেএসসি ফলাফলের এক পরিসংখ্যানে দেখা যায়, বিগত তিন বছর পর ২০১৬ সাল থেকে ভালো ফলাফল হয়। ওই বছর জেএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৯৭ দশমিক ৬৮ শতাংশ।

মূলত এর পরের বছর থেকেই ফের কমতে থাকে পাসের হার। ঠিক তার পরের বছর ২০১৭ সালের পাসের হার ৯৫ দশমিক ৫৪ শতাংশ। ২০১৮ সালে হয় ৯৪ দশমিক ৫৭ শতাংশ। আর এ বছর তা আরও কমে জেএসসি পরীক্ষায় পাসের দাঁড়িয়েছে ৯৪ দশমিক ১০ শতাংশে। ফলে রাজশাহী শিক্ষা বোর্ডের পরিসংখ্যান বলছে তিন বছরে পাসের হার কমেছে ৩ দশমিক ৫৮ শতাংশ।

একইভাবে কমেছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও। ২০১৬ সালে রাজশাহী শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছিল ৪০ হাজার ৪৭১ জন পরীক্ষার্থী। এর পরের বছর অর্থাৎ ২০১৭ সালে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা দাঁড়ায় ৩৭ হাজার ৬৩৩ জনে। ২০১৮ সালে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ছিল ১৪ হাজার ৬৩৮ জনে। আর ২০১৯ সালে অনুষ্ঠিত জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা দাঁড়িয়েছে ১৬ হাজার ৪৭৮ জনে। অর্থাৎ এ তিন বছরে জেএসসিতে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা কমে নেমেছে ২৩ হাজার ৯৯৩ জনে।

এবার রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ডের অধীন অনুষ্ঠিত জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তি ও পাসের হারের দিক থেকে ছেলেদের তুলনায় মেয়েরা ভালো ফল করেছে।

তবে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি সংখ্যা কমার প্রশ্নে ও রাজশাহী শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক দেবাশীষ রঞ্জন রায় বলেন, জেএসসি পরীক্ষায় এবার অংশ নিয়েছিল মোট ২ লাখ ৫৮ হাজার ১৮৬ জন পরীক্ষার্থী। এর মধ্যে উপস্থিত ছাত্রের সংখ্যা ১ লাখ ২৫ হাজার ৭১৫ ও ছাত্রী সংখ্যা ১ লাখ ৩২ হাজার ৪৭১ জন। গত বছর অংশ নিয়েছিল ২ লাখ ৪৬ হাজার ৯৯৩ জন শিক্ষার্থী।

তার দাবি শিক্ষার্থীদের প্রতি বাড়তি যত্ন নেওয়া তাদের মধ্যে অংক ও ইংরেজি নিয়ে ধীরে ধীরে ভীতি কাটছে। এ জন্য বিগত বছরগুলোর তুলনায় ধীরে ধীরে ফলাফল ভালো হচ্ছে। যদিও গতবারের তুলনায় এবার পাসের হার কম। গতবার পাসের হার ছিল ৯৪ দশমিক ৫৭ শতাংশ। এর পরও বেশি সংখ্যক শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নেওয়ায় এবার পাসের হারের তুলনায় জিপিএ-৫ বেড়েছে।

এদিকে, এবার সব বিষয়ে পাস করেছে এমন শিক্ষার্থীর সংখ্যা রয়েছে ২ লাখ ৪২ হাজার ৯৬৪ জন। এর মধ্যে ১ লাখ ১৭ হাজার জন ছাত্র ও ১ লাখ ২৫ হাজার জন ছাত্রী রয়েছে। ছাত্র পাসের হার ৯৩ দশমিক ৩০ শতাংশ এবং ছাত্রী পাসের হার ৯৪ দশমিক ৮৭ শতাংশ। আর মোট শিক্ষার্থীর গড়ে শতকরা পাসের হার ৯৪ দশমিক ১০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৬ হাজার ৪৭৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ৭ হাজার ২৭৮ জন ছাত্র ও ৯ হাজার ২০০ জন ছাত্রী জিপিএ-পেয়েছে। এবারের পরীক্ষায় মোট স্কুলের সংখ্যা ছিল ২ হাজার ৯৮৬টি। এরমধ্যে ২৫৯টি কেন্দ্রের মাধ্যমে জেএসসি পরীক্ষা নেয়।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa