ঢাকা, বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ ডিসেম্বর ২০২২, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

জানুয়ারিতে ১২ দিনে বই পাবে শিক্ষার্থীরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
জানুয়ারিতে ১২ দিনে বই পাবে শিক্ষার্থীরা

ঢাকা: করোনা মহামারির কারণে বই উৎসব করা না গেলেও নতুন বছরের প্রথম দিন বই উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ১২ দিন বিভিন্ন ক্লাসে বই বিতরণ করা হবে।


 
মঙ্গলবার (২৯ ডিসেম্বর) অনলাইনে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি একথা জানান।
 
তিনি বলেন, বছরের প্রথম দিন সারা দেশে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান বই উৎসবে অংশ নেয়। এটি একটি বড় উৎসবে পরিণত হয়েছে। শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি ও নিরাপত্তার কথা ভেবে এবার একই দিনে সব শিক্ষার্থীর হাতে বই তুলে দেবো না। কারণ জনসমাবেশ কিছুতেই আমরা করতে পারি না।
 
‘প্রতিটি শ্রেণির বই বিতরণের জন্য আমরা তিনদিন করে সময় দিতে চাইছি। অর্থাৎ ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত মোট ১২ দিনে আমরা বই বিতরণ করবো। একেকটি ক্লাসের শিক্ষার্থীরা তিনদিনে আসবে। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বলে দেবে এত থেকে এত পর্যন্ত তোমরা এসো, সে রকম একটি ব্যবস্থা করে একই ক্লাসের শিক্ষার্থীরা তিনদিনে ভাগে ভাগে এসে বইগুলো নিয়ে যাবে। ’
 
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, ৩১ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে প্রস্তুতি সম্পন্ন করেছি। বই বিতরণে শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিত করতে আমি সবাইকে আহ্বান জানাই। এবার প্রাথমিক স্তরে প্রায় তিন কোটি বই বিতরণ করা হবে।
 
শিক্ষামন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩১ ডিসেম্বরবই বিতরণ উৎসবের উদ্বোধন করবেন। এরপর দিন থেকে বই দেওয়া হবে।
 
বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa