ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

শিক্ষা

শাবি শিক্ষার্থীদের ওপর হামলার বিচার দাবি রাবিতে 

রাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
শাবি শিক্ষার্থীদের ওপর হামলার বিচার দাবি রাবিতে 

রাবি: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও বিচারের দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।  

সোমবার (১৭ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্বরে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়।

 

কর্মসূচিতে বিশ্ববিদ্যালয় শাখা নাগরিক ছাত্র ঐক্যের সভাপতি মেহেদী হাসান বলেন, ক্যাম্পাসের যেকোনো যৌক্তিক দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন করতে পারে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হলো গণতন্ত্র ও মুক্তচিন্তা চর্চার জায়গা। এমন একটি স্থানে যৌক্তিক দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহায়তায় ছাত্রলীগ ও পুলিশের ন্যাক্কারজনক হামলার ঘটনা ঘটেছে। এতে আমাদের অনেক শিক্ষার্থী গুরুতর আহত হয়েছেন। এমন হামলা কোনোভাবেই মেনে নেওয়া যাওয়া না। হামলার ভিডিও ফুটেজ দেখে এর সঙ্গে জড়িতদের বিচারের আওতায় নিয়ে আসার দাবি জানাচ্ছি।  

ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মো. রিফাত বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন একটি ক্যাম্পাসের সর্বোচ্চ অভিভাবক। কিন্তু সেই অভিভাবকের মদদে যখন পুলিশ বাহিনী শিক্ষার্থীদের ওপর হামলা চালায়, তখনই বোঝা যায় সেখানকার অবস্থা। ভাষা আন্দোলন থেকে স্বাধীনতা যুদ্ধে শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। কিন্তু বর্তমানে শিক্ষার্থীদের প্রতিটি আন্দোলনে হামলা চালানো হচ্ছে। এটি একটি দেশের জন্য মোটেও ভালো কিছু নয়।  

রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ অন্তর বলেন, দেশের যেকোনো প্রান্তে বা ক্যাম্পাসে শিক্ষার্থীর ওপর যখন কোনো জুলুম-নিপীড়ন ও হামলা হয়, সেটি আমাদের গায়ে লাগে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতরে শিক্ষার্থীদের ওপর পুলিশ বাহিনীর লাঠিচার্জ ও ছাত্রলীগ যে হামলা চালিয়েছে, সেটির ধিক্কার জানাই। আগামীতে যেন শিক্ষার্থীদের ওপর কোনো মহল আঙুল তুলতে না পারে, সেজন্য এ হামলার সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে দ্রুত আইনের আওতায় নিয়ে আসার দাবি জানাচ্ছি।  

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মোহাব্বত হোসেন মিলনের সঞ্চালনায় আরও বক্তব্য দেন রাবি শাখা নাগরিক ছাত্র ঐক্যের সাধারণ সম্পাদক আলহাজ হোসেন, গণিত বিভাগের ছাত্র রেজাউল ইসলাম, ফলিত রসায়ন বিভাগের ছাত্র মো. রাকিব, নাঈম শেখ প্রমুখ।  

আরও পড়ুন:
১২টার মধ্যে হল ছাড়তে হবে শাবি শিক্ষার্থীদের 
শাবিপ্রবির সিরাজুন্নেসা হলের নতুন প্রভোস্ট অধ্যাপক নাজিয়া
শাবিপ্রবিতে ছাত্রদলের বিক্ষোভ
শাবিপ্রবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা
উপাচার্যকে অবরুদ্ধ করলেন শাবিপ্রবি শিক্ষার্থীরা 
শাবিপ্রবিতে ক্লাস বর্জন, চলছে শিক্ষার্থীদের আন্দোলন
আন্দোলনকারী ছাত্রীদের ওপর ছাত্রলীগের হামলা
শাবিপ্রবিতে এবার প্রভোস্টের রুমে তালা শিক্ষার্থীদের

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘন্টা, জানুয়ারি ১৭, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ