ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

দূতাবাসে কর্মরত দেশি-বিদেশিদের জন্য নিষেধাজ্ঞা শিথিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৮
দূতাবাসে কর্মরত দেশি-বিদেশিদের জন্য নিষেধাজ্ঞা শিথিল নির্বাচন কমিশন ভবনের ফাইল ছবি

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে যান চলাচলের ওপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে এ নিষেধাজ্ঞায় সাংবাদিক, পর্যবেক্ষক, প্রার্থীদের পাশাপাশি কূটনৈতিক জোন বা এলাকায় দূতাবাসে কর্মরতদের বাইরে রাখার নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

নির্দেশনা বাস্তবায়নের জন্য নির্বাচন কমিশনের যুগ্ম-সচিব ফরহাদ আহাম্মদ খান সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দফতরকে চিঠি দিয়েছেন।  

এতে বলা হয়েছে- কূটনৈতিক এলাকায় দূতাবাস বা হাইকমিশনে কর্মরত বিদেশি নাগরিকদের যাতায়াতের জন্য এবং দূতাবাস বা হাইকমিশনে কর্মরত স্থানীয় স্টাফদের কূটনৈতিক জোনের বাইরে (শুধু যাওয়া-আসা) যাওয়ার জন্য সীমিত সংখ্যক যানবাহনে চলাচলে অনুমতি দেওয়ার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে।

তবে কূটনৈতিক জোন এলাকায় কোনো বাহিরাগত যানবাহন প্রবেশের ক্ষেত্রে পুলিশ কমিশনার বা সংশ্লিষ্ট পুলিশ কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে।

এছাড়া জরুরি সেবা কাজে নিয়োজিত যানবাহন এবং ওষুধ, স্বাস্থ্য-চিকিৎসা ও অনুরূপ কাজে ব্যবহৃত দ্রব্য ও সংবাদপত্র বহনকারী সব ধরনের যানবাহনও এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

অন্যদিকে প্লেনের যাত্রী (টিকিট ও প্রমাণসহ) ও তাদের আত্মীয়-স্বজনকে বিমানবন্দরে যাতায়াতের জন্য যানবাহনও নিষেধাজ্ঞার বাইরে থাকবে।
আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

শনিবার (২৯ ডিসেম্বর) মধ্যরাত (রাত ১২টা) থেকে ভোটের দিন দিবাগত মধ্যরাত (রাত ১২টা) পর্যন্ত বেবি টেক্সি/অটোরিকশা/ইজিবাইক, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিক-আপ, কার, বাস, ট্রাক, টেম্পোসহ স্থানীয় যন্ত্রচালিত যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একই নিষেধাজ্ঞা রয়েছে নৌযান চলাচলের ওপর।

এছাড়া ভোটকে সামনে রেখে শুক্রবার (২৮ ডিসেম্বর) দিবাগত মধ্যরাত (রাত ১২টা) থেকে ১ জানুয়ারি দিবাগত মধ্যরাত (রাত ১২টা) পর্যন্ত মোট চারদিন সারাদেশে মোটরসাইকেল চালাচলে নিষিধাজ্ঞা রয়েছে। ।

বাংলাদেশ সময়: ২২০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৮
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।