ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

নির্বাচন

নওগাঁ থেকে মাজেদুল নয়ন

নির্বাচনী প্রচারণায় অটো ও রিকশা

মাজেদুল নয়ন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
নির্বাচনী প্রচারণায় অটো ও রিকশা ছবি: দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নওগাঁ থেকে: দুপুর আড়াইটা থেকে রাত আটটা পর্যন্ত মাইকে চলে ভোটের প্রচারণা। ব্যাটারিচালিত অটো, রিকশা আর ভ্যানে করে চলছে এ প্রচারণা কার্যক্রম।



বেশিরভাগ সময়ই দেখা যায়, রিকশা বা অটোতে চালক ছাড়া আর কেউ নেই। শুধু ক্যাসেট প্লেয়ার আর মাইক। রেকর্ড করা ক্যাসেটে বেজে চলছে- ‘.... ভাইয়ের সালাম নিন,....  মার্কায় ভোট দিন’, ‘সামনে আসছে শুভ দিন,....  মার্কায় ভোট দিন’। আবার বিভিন্ন কথা আর সুরে প্রার্থীর বন্দনা করে গান বাজে ক্যাসেটে। সুরে সুরে ৩০ ডিসেম্বরের নির্বাচনে ভোট দিতে আহ্বান জানানো হয় ভোটারদের।

এ ধরনের অারো বিভিন্ন স্লোগানে মুখরিত রয়েছে পৌরসভাগুলো।

নওগাঁর অটোচালক হাশেম মিয়া। ধানের শীষের প্রচারণার ক্যাসেট বাজিয়ে গাড়ি চালাচ্ছেন। জানালেন, দুপুর আড়াইটা থেকে রাত আটটা পর্যন্ত অটো নিয়ে পৌর এলাকায় চক্কর দেন তিনি। সাড়ে ৫ ঘণ্টার জন্য ৪০০ টাকা নেন তিনি। আর ক্যাসেট ও সাউন্ড সিস্টেম প্রার্থীর দল থেকে দেওয়া।

তবে হাশেম জানান, ব্যক্তিগতভাবে যে প্রার্থী তাকে ভাড়া করবেন, তার জন্যই অটো চালাবেন। ভোটের দিন হাজার টাকার চুক্তি হবে বলে অাশা করছেন তিনি। ভোটারদের কেন্দ্রে নেওয়ার জন্য প্রার্থীরাই ভাড়া করবেন।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ৪, ৫ ও ৬নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থী নাসরিন সুলতান পপির আঙ্গুর মার্কার নির্বাচনী প্রচারণা করছিলো একটি ব্যটারি চালিত অটো। অটোর চালক প্রার্থীর মামা লিটন।

তিনি বাংলানিউজকে বলেন, ‘ভাগ্নির নির্বাচনে এমনিতেই সাহায্য করছি। ভাগ্নি বললো, মামা আপনার সাহায্য লাগবে। তাই নির্বাচন পর্যন্ত এ সহযোগিতা করছি বিনা পয়সায়’।

শিবগঞ্জ শহরেই রিকশাচালক আতিকুর প্রচারণা চালাচ্ছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী জাফর আলীর। ৬ ঘণ্টার জন্য রিকশা ভাড়া দুইশ’ টাকা। আর মাইক ও ক্যাসেট প্লেয়ার ভাড়া ২০০ টাকা। তবে কোনো প্রার্থীর প্রচারণায় নিজস্ব কোনো পছন্দ নেই বলেও জানান তিনি।

নওগাঁয় ভ্যানেও চলছে প্রচারণা। ভ্যানের ওপর বসে মাইকে নিজেরাই প্রচারণা চালাচ্ছেন দুই তরুণ রিফাত ও কায়সার। তারা বলেন, ইসলামী আন্দোলনের সমর্থক তারা। দলের প্রার্থীর পক্ষে এই প্রচারণাকে দ্বায়িত্ব হিসেবে দেখছেন।  

তাই তাদের ভ্যান ভাড়া ২০০ টাকা ছাড়া মাইক ভাড়ায় খরচ করতে হচ্ছে ১০০ টাকা।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
এমএন/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।