ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

নির্বাচন

চাঁপাইনবাবগঞ্জের ৪ পৌরসভায় শান্তিপূর্ণ ভোট গ্রহণ চলছে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
চাঁপাইনবাবগঞ্জের ৪ পৌরসভায় শান্তিপূর্ণ ভোট গ্রহণ চলছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চাঁপাইনবাবগঞ্জ:  চাঁপাইনবাবগঞ্জের ৪টি পৌরসভায় শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে। বুধবার ( ৩০ ডিসেম্বর) সকাল ৮টা থেকে শান্তিপূর্ণভাবে প্রতিটি ভোটকেন্দ্রে এক যোগে ভোট গ্রহণ শুরু হয়।

তবে এখন পর্যন্ত কোথাও কোনো অঘটনের খবর পাওয়া যায়নি।

জেলায় ৮৯টি ভোটকেন্দ্রের মধ্যে ৩১টি ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করা হয়েছে । সেই সাথে ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোসহ বিভিন্ন স্থানে ৠাব, পুলিশ ও বিজিবির দল টহল দিচ্ছে।

এ বছর চাঁপাইনবাবগঞ্জ, শিবগঞ্জ, নাচোল ও রহনপুর পৌরসভায় ২০ মেয়র প্রার্থী, ১শ’ ৮৮ কাউন্সিলর প্রার্থী এবং ৬১ জন মহিলা কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন । মোট ভোটার রয়েছে ১ লাখ ৮৯ হাজার ৮শ’২১ জন।

জেলা নির্বাচন অফিসার শহিদুল ইসলাম জানান, জেলার ৪টি পৌরসভায় মোট ভোট কেন্দ্র রয়েছে ৮৯টি। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় ৫৭টি, শিবগঞ্জে ১১টি, রহনপুরে ১১টি এবং নাচোল পৌরসভায় ১০টি কেন্দ্র রয়েছে। ভোট গ্রহণের কাজে দায়িত্ব পালন করছেন ৮৯জন প্রিজাইডিং অফিসার, ৫শ’৩৪ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ১ হাজার ৬৮ জন পোলিং অফিসার।

এছাড়া প্রতিটি কেন্দ্রে ৬ জন অস্ত্রধারী পুলিশ, ২ জন অস্ত্রধারী আনসারসহ মোট ১৪ জন আনসার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করছে। এছাড়া র‌্যাবের ৪টি ভ্রাম্যমাণ টিম এবং বিজিবি’র ৪ প্লাটুন ফোর্স নির্বাচনী এলাকায় টহল দিচ্ছে। নির্বাচনে ৪জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং ১৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করেছে স্ব স্ব পৌরসভার রিটার্নিং অফিসার ও প্রশাসন। বুধবারের নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন জেলা নির্বাচন অফিসার।

জেলার ৪ পৌরসভার মেয়র পদে ২২ জন, সাধারণ আসনে ১৯২ জন ও সংরক্ষিত আসনে ৫৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় মেয়র পদে ৬ জন, নাচোল পৌরসভার ৭ জন, রহনপুর পৌরসভায় ৩ জন ও শিবগঞ্জ পৌরসভার ৪ জন। চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় ১৫টি ওয়ার্ডে ১ লাখ ২৫ হাজার ৩২৫ জন সাধারণ ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার ৬১ হাজার ৩০৬ জন ও মহিলা ভোটার ৬৪ হাজার ১৯ জন। শিবগঞ্জ পৌরসভায় ৯টি ওয়ার্ডে ভোটার সংখ্যা ২৮ হাজার ৭’শ ৭২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৪ হাজার ৬’শ ৬৩ জন এবং মহিলা ভোটার ১৪ হাজার ১’শ ০৯ জন। নাচোল পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১২ হাজার ৩৪৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৬ হাজার ৭৮ এবং মহিলা ভোটার সংখ্যা ৬ হাজার ২৬৭ জন। রহনপুর পৌরসভায় এবার ভোটাধিকার প্রয়োগ করবে ৯টি ওয়ার্ডের ২৩ হাজার ৩৮৯ জন সাধারণ ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার ১১ হাজার ৫২১ জন ও মহিলা ভোটার ১১ হাজার ৮৬৮ জন।

বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।