ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বিনোদন

‘সালমান শাহ আম্মু বললেই মনে হতো আমার ছেলেই ডাকছে’ 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
‘সালমান শাহ আম্মু বললেই মনে হতো আমার ছেলেই ডাকছে’  ডলি জহুর

মোহাম্মদ হান্নানের ‘বিক্ষোভ’ সিনেমায় প্রথমবার সালমান শাহ-এর মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন কিংবদন্তি অভিনেত্রী ডলি জহুর। এরপর বেশ কিছু সিনেমায় তার মায়ের ভূমিকায় অভিনয় করেছেন তিনি।

শুধু ‘বিচার হবে’ সিনেমায় অভিনয় করেছিলেন সালমান শাহ-এর ভাবির চরিত্রে।

এক সাক্ষাৎকারে ডলি জহুর বলেছিলেন, আমি যখন বাংলাদেশ টেলিভিশনে নাটক করতাম, তখন সালমানও বিটিভিতে আসত। নাটক করত। ওই সময় থেকেই সালমান আমার ছেলের চরিত্রে অভিনয় করছে। বিশেষ করে সালমানকে বিটিভির প্রযোজক ও নাট্যকার জিয়া আনসারী খুব পছন্দ করতেন। তার রচিত বা প্রযোজিত বেশির ভাগ নাটকে ছোট ছেলের চরিত্র থাকলেই সালমানকে দিয়ে করাতেন। ওই সময় থেকেই সালমান আমার ছেলে হয়ে যায়।

পর্দায় সালমান শাহর মায়ের চরিত্রে অভিনয় করলেও বাস্তবে তার সঙ্গে সম্পর্কটা কেমন ছিল? এ বিষয়ে সম্প্রতি ডলি জহুর বলেন, পর্দায় যেমন আমি ওর মা ছিলাম বাস্তবেও তাই ছিল। ও আমাকে আম্মু বলে যখন ডাক দিত, মনে হতো আমার ছেলেই আমাকে ডাকছে। মা-ছেলের মতোই আমাদের কথার আদান-প্রদান হতো।

স্মৃতিচারণ করে এই অভিনেত্রী বলেন, একবার সালমান অভিনয় করছিল আরেক সেটে। ওর মা চরিত্রটি অন্য আরেকজন করছিল। ওই সেট থেকে আমার কাছে আসার পর আমি বললাম, ‘বাহ! এবারে তোর মা তো দেখতে খুবই গ্ল্যামারাস, সুন্দর। তোর আজকে নিশ্চয়ই খুব ভালো লাগছে কাজ করতে? তখন সালমান আমার কাঁধে হাত দিয়ে কানের কাছে মুখ রেখে বলল, ‘নাহ, মা মা লাগে না’।  

যোগ করে কিংবদন্তি এই অভিনেত্রী বলেন, মাঝে মাঝে আমার খুবই কষ্ট লাগে। আমি ইমোশনাল হতে চাই না কিন্তু হয়ে যাই। এই ছেলেটা (সালমান শাহ) বেঁচে থাকলে হয়তো আমাকে ফিল্ম ছাড়তে হতো না।

বর্তমানে চলচ্চিত্রে দেখা যায় না ডলি জহুরকে। এ প্রসঙ্গে অভিনেত্রীর ভাষ্য, মেইনস্ট্রিম চলচ্চিত্রে আমি আর কাজ করতে যাব না হয়তো। কিন্তু ওটিটি ফিল্ম যেগুলো হচ্ছে বা ওয়েব কনটেন্ট, যেগুলোতে আমি যদি আমার মনের মতো চরিত্র পাই সেগুলো করব। যদি ডিরেক্টর চয়েজ করে নিশ্চয়ই করব।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।