ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বৃষ্টি নিয়ে যত শ্রোতাপ্রিয় গান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৪
বৃষ্টি নিয়ে যত শ্রোতাপ্রিয় গান

বৃষ্টি নিয়ে অনেক শ্রোতাপ্রিয় গান রয়েছে। যেগুলো শুনলে মনের গহীনে ভেসে ওঠে অতীতের নানা দৃশ্য, যেগুলোর কথা বর্ণনা করা হয়েছে সেসব গানে।

এমনই জনপ্রিয় কয়েকটি বৃষ্টির গান নিয়ে সাজানো হয়েছে লেখাটি।  

রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ও সুর করা বৃষ্টির গানগুলো তো অনবদ্য। তার লেখায় বৃষ্টির উপস্থিতি সবসময় অসাধারণ। এ নিয়ে প্রায় ১০০র বেশি গান তিনি লিখেছেন। সেই তালিকায় অন্যতম ‘আজি ঝরঝর মুখর বাদল দিনে’।  

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত কমল দাস গুপ্তের সুরে ফিরোজা বেগমের গাওয়া ‘এমনই বরষা ছিল সেদিন’ গানটিও বৃষ্টি দিনে শোনার জন্য অসাধারণ।

রুনা লায়লার গাওয়া ‘এই বৃষ্টি ভেজা রাতে চলে যেওনা/বৃষ্টির ছন্দে বকুলের গন্ধে/আমায় তুমি ফেলে যেওনা’- এ রকম একটি আলোচিত গান। তার গাওয়া ‘অনেক বৃষ্টি ঝরে তুমি এলে’ গানটিও দারুণ জনপ্রিয়।

ওস্তাদ নিয়াজ মোহাম্মদ চৌধুরীর গাওয়া ‘আজ এই বৃষ্টির কান্না দেখে মনে পড়ল তোমায়’ গানটিতে তো নস্টালজিয়ার কথাই স্বীকার করা হয়েছে। এ রকম আরেকটি গান হচ্ছে লতা মঙ্গেশকরের গাওয়া ‘আষাঢ় শ্রাবণ মানে না তো মন’।

হৈমন্তী শুক্লার গাওয়া ‘ওগো বৃষ্টি আমার চোখের পাতা ছুঁয়ো না’ গানটি যেন বৃষ্টির দিনেই শুনতে বেশি ভালো লাগে। হুমায়ূন আহমেদের লেখা শাওনের গাওয়া ‘যদি মন কাঁদে তবে চলে এসো এক বরষায়’ গানটি তো সত্যিই অসাধারণ- যেমন কথা ও সুরে, তেমনি গায়কীতে।

শ্রীকান্ত আচার্যের গাওয়া ‘আমার সারাটা দিন মেঘলা আকাশ, বৃষ্টি তোমাকে দিলাম’ গানটিও বর্ষার গান হিসেবে বেশ জনপ্রিয়।  

এছাড়া বৃষ্টি নিয়ে গাওয়া জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে রবি চৌধুরীর ‘রিমঝিম বৃষ্টি যখন ঝরে রে, তোমার কথা শুধু মনে পড়ে রে’, সেলিম চৌধুরীর ‘বৃষ্টি পড়ে টাপুর টুপুর’, জেমসের গাওয়া ‘তুমি বলো বৃষ্টি পড়ছে’, হাবিব ওয়াহিদের ‘একটু দাঁড়াবে কি এখনই নামবে বৃষ্টি’, অঞ্জন দত্তের ‘আমি বৃষ্টি দেখেছি’ কিংবা ‘একদিন বৃষ্টিতে ভিজে’, হেমন্ত মুখোপাধ্যায়ের ‘এই মেঘলা দিনে একলা’, ডিফারেন্ট টাচ ব্যান্ডের ‘শ্রাবণের মেঘগুলো জড়ো হল আকাশে’, সতীনাথ মুখোপাধ্যায়ের ‘আকাশ এত মেঘলা’, কুমার বিশ্বজিতের ‘ঝুম ঝুম বৃষ্টি’, কবীর সুমনের ‘কখনও মেঘ ঘুঙুর পরে, নাচবে বলে’, অর্থহীন ব্যান্ডের ‘বৃষ্টি নেমেছে আজ আকাশ ভেঙে’, আর্টসেল ব্যান্ডের ‘এই বৃষ্টি ভেজা রাতে তুমি নেই বলে’, পার্থ বড়ুয়ার ‘বৃষ্টি দেখে অনেক কেঁদেছি’।

ঢাকাই সিনেমাতেও বৃষ্টি নিয়ে বেশ জনপ্রিয় কিছু গান রয়েছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ‘দ্য রেইন’ সিনেমায় রুনা লায়লার গাওয়া ‘আয় রে মেঘ আয় রে’, ‘স্বপ্নের পৃথিবী’তে সাবিনা ইয়াসমিন ও আগুনের গাওয়া ‘বৃষ্টিরে বৃষ্টি আয় না জোরে’, ‘আমার আছে জল’ সিনেমায় হাবিব, সাবিনা ইয়াসমিন ও কণার গাওয়া ‘চলো ভিজি আজ বৃষ্টিতে’ গানগুলো।  

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৪
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।