ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

বিনোদন

শোকদিবসে ছোট পর্দার আয়োজন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
শোকদিবসে ছোট পর্দার আয়োজন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস রোববার (১৫ আগস্ট)। ১৯৭৫ সালের এ দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়।

শোকের এ দিনটিতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে বিভিন্ন চ্যানেল। সেই অনুষ্ঠানগুলোর খবর নিয়ে এবারের আয়োজন-

বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) সন্ধ্যা ৬টা ২০ মিনিটে প্রচার হবে ‘পিতার জন্য শোকগাথা’। এর উপস্থাপনা ও গ্রন্থনায় শাহাদাৎ হোসেন নিপু। এতে কবিতা আবৃত্তি করেছেন আসাদুজ্জামান নূর ও হাসানুজ্জামান কল্লোল। ‘কারাগারের রোজনামচা’, ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবং ‘আমার দেখা নয়া চীন’ গ্রন্থ থেকে পাঠ করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, আজিজুল হাকিম, মুনিরা ইউসুফ মেমী ও তানভীন সুইটি। পুঁথি পাঠ করেছেন ফজলুর রহমান বাবু। এছাড়া গান পরিবেশন করেছেন রফিকুল আলম, রেজওয়ানা চৌধুরী বন্যা এবং কিরণ চন্দ্র রায়।

রাত ৯টায় বিটিভিতে প্রচার হবে নাটক ‘দশটি কফিন ও ইফরানের গল্প’। এতে অভিনয়ে শতাব্দী ওয়াদুদ, গোলাম ফরিদা ছন্দা, শাহেদ আলী, মনির শাকিল, সাইদ সুমন প্রমুখ।

এটিএন বাংলায় সন্ধ্যা সাড়ে ৭টায় প্রচার হবে আবৃত্তি, গান ও কথার অনুষ্ঠান ‘কালরাত্রির শব্দাবলি’। রাত ৮টা ৫০ মিনিটে থাকছে ‘মহামানবের দেশে’ গল্প অবলম্বনে নির্মিত ‘হন্তারক’ নামের নাটক। নাটকটি রচনা করেছেন সহিদ রাহমান, পরিচালনা করেছেন হাসান রেজাউল। অভিনয় করেছেন আহমেদ রুবেল, মাসুম বাশার, সুষমা সরকার, রাশেদ মামুন অপু ও হিন্দোল রায় প্রমুখ।

এনটিভিতে বিকেল ৪টা ১৫ মিনিটে প্রচার হবে প্রামাণ্যচিত্র ‘ফাদার অব বেঙ্গল’। রাত ৯টায় প্রচার হবে আবৃত্তি অনুষ্ঠান ‘তোমাকে হারিয়ে’। রাত সাড়ে ৯টায় প্রচার হবে নাটক ‘একটি ডায়েরি ও কিছু প্রশ্ন’। বদরুল আনাম সৌদের রচনায় নাটকটি পরিচালনা করেছেন আরিফ খান। অভিনয় করেছেন আলী যাকের, সুবর্ণা মুস্তাফা, সারা যাকের, রাইসুল ইসলাম আসাদ।

চ্যানেল আইয়ে সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে প্রচার হবে নাটক ‘প্রতিজ্ঞা’। রাজিবুল ইসলাম রাজিবরে পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন এলেন শুভ্র, হান্নান শেলি, মোমেনা চৌধুরী, সোহেল খান। মুকিত মজুমদার বাবুর পরিকল্পনা, উপস্থাপনা ও পরিচালনায় রাত সাড়ে ৯টায় প্রচার হবে ‘বঙ্গবন্ধুর পরিবেশ ভাবনা’। রাত ৯টা ৫০ মিনিটে শাইখ সিরাজের উপস্থাপনা ও পরিচালনায় ‘মাটি ও মানুষের মহান নেতা’ নামের বিশেষ অনুষ্ঠান প্রচার হবে।

আরটিভিতে দুপুর ২টা ১০ মিনিটে প্রচার হবে তথ্যচিত্র ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’। বিকেল ৫টায় আবৃত্তি অনুষ্ঠান ‘কবিতায় বঙ্গবন্ধু’ প্রচার হবে। রাত ৮টায় থাকছে নাটক ‘পরম প্রেমের গল্প’। মাসুম শাহরিয়ারের পরিচালনায় এতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, আনিসুর রহমান মিলন ও নাবিলা ইসলামসহ অনেকে।

দীপ্ত টিভিতে রাত সাড়ে ১১টায় প্রচার হবে বিশেষ টকশো ‘বাংলাদেশের ৫০’। ফুয়াদ চৌধুরীর উপস্থাপনায় এতে অতিথি হয়েছেন ১৯৭৫ সালের ১৫ আগস্টের প্রত্যক্ষ সাক্ষী আবদুর রহমান শেখ রমা।  

মাছরাঙা টিভিতে সন্ধ্যা সাড়ে ৭টায় প্রচার হবে আবৃত্তি আয়োজন ‘বঙ্গবন্ধুকে নিবেদিত পঙ্‌ক্তিমালা’। রাত ৮টায় থাকছে প্রামাণ্যচিত্র ‘টি-৫৪’। রাত সাড়ে ৮টায় প্রচার হবে গোলাম সোহরাব দোদুলের পরিচালিত টেলিছবি ‘রানার’। এতে অভিনয় করেছেন তারিন জাহান, শতাব্দী ওয়াদুদ।

এছাড়া বিভিন্ন টেলিভিশন চ্যানেলে বিশেষ কিছু অনুষ্ঠান প্রচার হবে।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।