ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

বিনোদন

সারাজীবন অভিনয় করে যেতে চাই: শাহেদ আলী

নাজমুল আহসান তালুকদার, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২১
সারাজীবন অভিনয় করে যেতে চাই: শাহেদ আলী শাহেদ আলী সুজন

নাট্যাঙ্গনের পরিচিত মুখ শাহেদ আলী। মঞ্চ দিয়ে অভিনয় শুরু করলেও বর্তমানে একাধারে তিনি কাজ করে চলেছেন নাটক, বিজ্ঞাপন ও সিনেমায়।

 

প্রথম দিকে সহকারী পরিচালক হিসাবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে শাহেদের। অভিনয় শুরুর পর ধীরে ধীরে নিজের অবস্থান শক্ত করেছেন তিনি। নির্ভরযোগ্য অভিনেতা হিসেবে আস্থা অর্জন করেছেন নির্মাতাদের।

সম্প্রতি এই শক্তিমান অভিনেতা আলাপে মেতেছিলেন বাংলানিউজের সঙ্গে। তারই চুম্বকঅংশ তুলে ধরা হলো-

বাংলানিউজ: আগের চেয়ে কাজের সংখ্যা বাড়িয়ে দিয়েছেন?
শাহেদ আলী: বিষয়টি তেমন নয়, আমি শুরু থেকেই ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছি। তবে বর্তমানে বেশকিছু কাজ আলোচনায় এসেছে। যেখানে আমার অভিনয় মানুষের নজরে এসেছে বেশি। এজন্যই মনে হচ্ছে কাজের সংখ্যা বাড়িয়ে দিয়েছি।  

বাংলানিউজ: চরিত্রাভিনেতা হিসাবে কাজ করে কতটা উপভোগ করেন?
শাহেদ আলী: ক্যারেক্টার আর্টিস্ট বা চরিত্রাভিনেতা বলতে আমি কিছু বুঝি না। অসংখ্য নাটকের প্রধান চরিত্রেও অভিনয় করেছি। নতুন কাজ শুরুর আগে সেটা নাটক, সিনেমা কিংবা বিজ্ঞাপনও যদি হয়; আগে আমি চরিত্রটি কতটা গুরুত্বপূর্ণ সেটা দেখি। আর সব সময়ই বেঁছে কাজ করার চেষ্টা করি। কিন্তু প্রধান চরিত্রই করতে হবে, এমন চিন্তা কখনই ছিল না।

বাংলানিউজ: আপনি অভিনয়ের আগে সহকারী পরিচালক হিসেবেও কাজ করেছেন। শুরুটা কীভাবে হয়েছিল?
শাহেদ আলী: ছোটবেলা থেকেই অভিনেতা হতে চাইতাম। ঘটনাক্রমে সহকারী পরিচালক হিসাবে কাজ শুরু করি। আমাদের পুরনো ঢাকায় থাকতেন বিখ্যাত অভিনেতা এটিএম শামসুজ্জামান। ওনার সঙ্গে প্রায় কথা হত।

একদিন জানতে পারলাম উনিও ক্যারিয়ার শুরু করেছিলেন সহকারী পরিচালক হিসাবে। আর তখন আমিও অভিনয়ে তেমন সুযোগ পাচ্ছিলাম না। তাই ভাবলাম সহকারী পরিচালক হিসাবে কাজ করলে পরিচিত বাড়বে, অভিনয়ে সুযোগ পেতে সহজ হবে। এরপর সহকারী পরিচালক হয়ে কাজ শুরু করে দিই।

বাংলানিউজ: সহকারী পরিচালক থেকে নিজেকে অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। সামনে নির্মাতা হিসাবেও কি আপনাকে পাওয়া যাবে?
শাহেদ আলী: অনেকে অভিনেতা-অভিনেত্রী নির্মাতা হিসেবে নিজের নাম লিখিয়েছেন। কিন্তু আমার এমন পরিকল্পনা নেই। অভিনয়টাই করতে চেয়েছিলাম, সারাজীবন অভিনয় করে যেতে চাই।  

বাংলানিউজ: শোনা যায় ক্যারিয়ার শুরুতে আপনার অনেক সংগ্রাম করতে হয়েছে। সেই অভিজ্ঞতা থেকে নতুনদের উদ্দেশ্যে কী পরামর্শ থাকবে?
শাহেদ আলী: দীর্ঘ ২৫ বছর ধরে মঞ্চে অভিনয় চালিয়ে যাচ্ছি। আজকের অবস্থানে আসতে যা করেছি, তাকে সংগ্রাম বলব না, সবই চলমান প্রক্রিয়া। এখনও প্রতিদিন নিজেকে আপডেট করার চেষ্টা করছি। আর নতুনদের উদ্দেশ্যে বলব, সহজে পাওয়া কোনো কিছু দীর্ঘদিন টিকে থাকে না। তাই লক্ষ্যে পৌঁছাতে পরিশ্রম বা শেখার বিকল্প নেই।  

বাংলানিউজ: সর্বশেষ ‘নবাব এলএলবি’ সিনেমায় দেখা গেছে আপনাকে। নতুন আর কোন কোন সিনেমা হাতে রয়েছে?
শাহেদ আলী: চেষ্টা করছি সব মাধ্যমেই নিয়মিত থাকতে। নির্মাতা অনন্য মামুনের ‘অমানুষ’ এবং হোসেন মোবারক রুমি পরিচালিত ‘অন্ত্যষ্টিক্রিয়া’ সিনেমাতেও অভিনয় করছি।  

বাংলানিউজ: দীর্ঘ ক্যারিয়ারে প্রাপ্তি বা অপ্রাপ্তি নিয়ে কোনো আক্ষেপ রয়েছে?
শাহেদ আলী: আমি ক্ষুদ্র মানুষ। কোনো আক্ষেপ নেই, নিজের অবস্থান নিয়ে শুকরিয়া আদায় করি। সারাজীবন অভিনেতা হতে চেয়েছি, অন্য কিছু চিন্তা করিনি। এখনও অনেকে কিছু করার বাকি রয়েছে। যে অবস্থানে নিজেকে দেখতে চাই সে পথ এখনও অনেক দূরে। সেখানে যাওয়ার লক্ষ্যে সামনে আরও ভালো চরিত্রে নিজেকে উপস্থাপন করতে চাই। ভালো কাজ করে যেতে চাই।  

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২১
এনএটি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।