ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

প্রত্যাশা পূরণ নাকি আবারও আক্ষেপ  

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, জুন ২৭, ২০২৩
প্রত্যাশা পূরণ নাকি আবারও আক্ষেপ  

২০০৯ সালের পর আর সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে খেলতে পারেনি বাংলাদেশ। বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপে সেই আক্ষেপ ঘোচানোর সুযোগ এসেছে জামাল-জিকোদের সামনে।

আগামীকাল সেমিফাইনালে ওঠার মিশনে ভুটানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এবার কি ১৪ বছরের আক্ষেপ ঘোচাতে পারবে হাভিয়ের কাবরেরার শিষ্যরা? নাকি আবারও সঙ্গী হবে গ্রুপ পর্ব  থেকে বিদায়ের হতাশা।

লেবাননের বিপক্ষে হার দিয়ে ‘বি’ গ্রুপে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ। তবে দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের বিপক্ষে পিছিয়ে পড়েও ৩-১ গোলের আশাজাগানিয়া জয় নিয়ে মাঠ ছেড়েছে লাল-সবুজের প্রতিনীধিরা। মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের পারফরম্যান্স আশার সঞ্চার করেছে ফুটবল প্রেমীদের মনে।  

বি গ্রুপের শীর্ষে রয়েছে লেবানন। দুই ম্যাচ শেষে তাদের পয়েন্ট ৬। অন্যদিকে মালদ্বীপ এবং বাংলাদেশ দুই দলেরই পয়েন্ট ৩। গোল ব্যাবধান ০। তলানিতে থাকা ভুটানের পয়েন্ট শূন্য।  

আগামীকাল বি গ্রুপের চার দলই মাঠে নামবে। লেবাননের বিপক্ষে মাঠে নামবে মালদ্বীপ। ভুটানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। আপাত দৃষ্টিতে ভুটানের বিপক্ষে জয় পেলে অনেকটাই নিশ্চিত হবে বাংলাদেশের সেমিফাইনালে খেলা। কারণ শক্তির বিচারে মালদ্বীপের চাইতে ঢের এগিয়ে লেবানন। সেই ম্যাচের ফলাফল আনেকটাই অনুমেয়।

তবে কাগজ কলমের হিসেবে সেমিফাইনালে খেলার সম্ভাবনা রয়েছে চার দলেরই। মালদ্বীপ লেবাননের কাছে হারলে এবং বাংলাদেশ ভুটান ড্র হলে বাংলাদেশ ৪ পয়েন্ট নিয়ে মালদ্বীপকে পেছনে ফেলে সেমিফাইনালে যাবে। মালদ্বীপ-লেবানন ও বাংলাদেশ-ভুটান উভয় ম্যাচ ড্র হলে বাংলাদেশ এবং মালদ্বীপের সমান ৪ পয়েন্ট ও গোল ব্যবধান ০ হবে। তখন গোল বেশি দেয়া দল সেমিফাইনাল যাবে। দুই ম্যাচ শেষে দুই দলই তিনটি করে গোল দিয়েছে। শেষ ম্যাচে মালদ্বীপ গোলশূন্য ড্র আর বাংলাদেশ ১-১ ড্র করলে বাংলাদেশ সেমিফাইনাল খেলবে।  

মালদ্বীপ লেবাননের বিপক্ষে ড্র কিংবা হারলে এবং বাংলাদেশ ভুটানকে হারালে ৬ পয়েন্ট নিয়ে লেবানন ও বাংলাদেশ সেমিফাইনালে খেলবে। মালদ্বীপ ও বাংলাদেশ উভয় দল শেষ ম্যাচে জিতলে তখন লেবানন,মালদ্বীপ ও বাংলাদেশের সমান পয়েন্ট ৬ হবে। তিন দলের মধ্যে গোল ব্যবধানে এগিয়ে থাকা দুই দল সেমিফাইনালে যাবে। মালদ্বীপ বাংলাদেশের চেয়ে বেশি গোল ব্যবধানে শেষ ম্যাচ জিতলে মালদ্বীপ সেমিফাইনালে খেলবে।  

বাংলাদেশ হারলেও সেমিফাইনালে খেলতে পারে। লেবানন মালদ্বীপকে হারালে এবং ভুটান বাংলাদেশের বিপক্ষে জিতলে মালদ্বীপ, বাংলাদেশ, ভুটানের সমান ৩ পয়েন্ট হবে। সেক্ষেত্রে ভুটানের সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশের বিপক্ষে ৩ গোলের ব্যবধানে জয় এবং মালদ্বীপ ৩ গোলের ব্যবধানে লেবাননকে হারাতে হবে। অন্যদিকে মালদ্বীপ ২ এবং বাংলাদেশ ১ গোলের ব্যবধানে হারলে বাংলাদেশ সেমিফাইনালে যাবে।  

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, জুন ২৭, ২০২৩
এআর/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।