ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

ফুটবল

গ্রুপ চ্যাম্পিয়ন ফ্রান্স, শেষ মুহূর্তের গোলে শেষ ষোলোয় ইতালি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৭ ঘণ্টা, জুন ২৫, ২০২৪
গ্রুপ চ্যাম্পিয়ন ফ্রান্স, শেষ মুহূর্তের গোলে শেষ ষোলোয় ইতালি

২০২৪ উয়েফা ইউরোয় দারুণ ছন্দে আছে স্পেন। প্রথম দুই ম্যাচ জিতে আগেই শেষ ষোলো নিশ্চিত করে রেখেছিল তারা।

  এবার আলবেনিয়াকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হলো তারা। অন্যদিকে শেষ মুহূর্তের গোলে ক্রোয়েশিয়ার জয় ছিনিয়ে নিয়ে শেষ ষোলোয় উঠেছে ইতালি।  

গ্রুপ 'বি'র ম্যাচে আজ স্প্যানিশরা জয় পেয়েছে ১-০ গোলে। একমাত্র গোলটি করেছেন স্পেনের ফরোয়ার্ড ফেরান তোরেস। এ নিয়ে তিন ম্যাচের সবগুলোতেই জিতলো স্পেন। ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে পরের রাউন্ডে যাচ্ছে তারা।

ম্যাচের শুরুতে বেশ গোছানো ফুটবল খেলেছে আলবেনিয়া। কিন্তু সেই ধারা পরে আর ধরে রাখতে পারেনি তারা। বরং সুযোগ বুঝে আলবেনিয়াকে চেপে ধরে স্পেন। বল দখল, পাসিং, শট- সবদিক থেকে এগিয়ে ছিল স্প্যানিশরাই। কিন্তু গোলমুখে শট নেওয়ার বেলায় টেক্কা দিয়েছে আলবেনিয়া। দুই দলের গোলমুখে শট ৩টি করে। কিন্তু আলবেনিয়া একটি শটও লক্ষ্যে রাখতে পারেনি।  

প্রথম ১০ মিনিটে আধিপত্য ছিল আলবেনিয়ার। তবে ১৩তম মিনিটে দারুণ গোলে স্পেনকে এগিয়ে দেন তোরেস। মিডফিল্ড থেকে দানি ওলমোর নিখুঁত পাস পেয়ে গোলমুখে দারুণ শট নেন তিনি। বাঁকা শটে বল জালে জড়িয়ে যায়। এরপর স্পেন অনেকবার চেষ্টা করেও ব্যবধান বাড়াতে পারেনি। তবে মূল্যবান ৩টি পয়েন্ট অর্জন করেছে তারা।

অন্যদিকে গ্রুপের আরেক ম্যাচে অল্পের জন্য শেষ ষোলো হাতছাড়া হলো ক্রোয়েশিয়ার। গোলশূন্য প্রথমার্ধে দুই দল চেষ্টা করেও গোলের দেখা পায়নি। তবে দ্বিতীয়ার্ধে দুই দলই মরিয়া হয়ে উঠে। তবে প্রথম ভালো সুযোগ আসে ক্রোয়েশিয়ার হাতে।  

৫৩তম মিনিটে ক্রামারিচের শটে বল গিয়ে লাগে ইতালির ডিফেন্ডার ফ্রাত্তেসির হাতে। রেফারি প্রথমে পেনাল্টি না দিলেও ভিএআর সিদ্ধান্ত বদলে দেয়। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেননি মদ্রিচ। তার শটের দিক সঠিকভাবে আন্দাজ করে ঝাঁপিয়ে পড়েন ইতালির গোলরক্ষক জিয়ানলুইজি দুন্নারুম্মা।  

তবে কিছুক্ষণের মধ্যে প্রায়শ্চিত্ত করেন মদ্রিচ। রিয়াল মাদ্রিদের হয়ে গত মৌসুমে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জেতা এই মিডফিল্ডার ২ মিনিট পরেই দলকে এগিয়ে দেন। যদিও প্রথমে আন্তে বুদিমিরের নেওয়া শট ঠেকিয়ে দিয়েছিলেন দুন্নারুম্মা। কিন্তু বল গিয়ে পড়ে মদ্রিচের সামনে। এবার আর ভুল করেননি তিনি। সরাসরি জালের ঠিকানায় পাঠিয়ে দেন বল।

দ্বিতীয়ার্ধের বাকি সময় ইতালি অনেক চেষ্টা করেও সমতায় ফিরতে পারেনি। ফলে নিশ্চিত জয়ের পথেই যাচ্ছিল ক্রোয়েশিয়া। কিন্তু যোগ করা সময়ের অষ্টম মিনিটে গিয়ে তাদের স্বপ্ন ভেঙে সমতায় ফেরে ইতালি। মাঝমাঠ থেকে সতীর্থের লম্বা পাস বক্সে পেয়ে উপরের কর্নার দিয়ে বল জালে পাঠিয়ে দেন মাত্তিয়া জাক্কায়নি।

ইতালি সমতায় ফেরার কিছুক্ষণের মধ্যেই বাজে শেষ বাঁশি। ফলে ১-১ গোলে শেষ হয় খেলা। তাতে হতাশায় মুষড়ে পড়েন ক্রোয়েশিয়ার অধিনায়ক ও দলটির সেরা খেলোয়াড় মদ্রিচ। এটাই তার সম্ভাব্য শেষ ইউরো। পরের বার হয়তো জাতীয় দলের জার্সিতে শিরোপার খোঁজ আর করবেন না তিনি।

এ ড্রয়ে ৩ ম্যাচে ৪ পয়েন্ট হলো ইতালির। গ্রুপের দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলো নিশ্চিত করেছে তারা। অন্যদিকে ২ পয়েন্ট নিয়ে বিদায় নিল ক্রোয়েশিয়া। বাদ পড়েছে ১ পয়েন্ট পাওয়া আলবেনিয়াও।

বাংলাদেশ সময়: ০৩৩৭ ঘণ্টা, জুন ২৫, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।