ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ফুটবল

ইউরো: স্বাগতিক জার্মানির মুখোমুখি অপ্রতিরোধ্য স্পেন 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, জুলাই ৫, ২০২৪
ইউরো: স্বাগতিক জার্মানির মুখোমুখি অপ্রতিরোধ্য স্পেন 

উয়েফা ইউরোতে এখন পর্যন্ত সেরা দল বলা যায় স্পেনকে। গ্রুপপর্বে তিন ম্যাচের সবটিতে দাপট দেখিয়ে জিতে শেষ ষোলোতে কোয়ালিফাই করে তারা।

অপরদিকে গ্রুপ ‘এ’তে জার্মানি সব ম্যাচ না জিতলেও শীর্ষে থেকেই শেষ ষোলোতে এসেছে। আর আজ এই দুই শক্তিশালী দল মুখোমুখি হতে যাচ্ছে কোয়ার্টার ফাইনালে।  

স্টুটগার্ট অ্যারেনাতে বাংলাদেশ সময় আজ রাত ১টায় মুখোমুখি হবে স্পেন-জার্মানি। শেষ ষোলোতে স্পেন হারায় চমক দেখিয়ে নকআউট পর্ব নিশ্চিত করা জর্জিয়াকে। আর জার্মানি হারায় ডেনমার্ককে। ইউরোতে এই ম্যাচটি ছাড়াও রয়েছে আরও তিনটি কোয়ার্টার ফাইনাল। কিন্তু এটি নিয়েই সবচেয়ে বেশি আগ্রহ আর কৌতূহল ফুটবলপ্রেমীদের। তাইতো ম্যাচটিকে ফাইনালের আগে ফাইনাল বললেও মন্দ হবে না।

ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে এ নিয়ে চতুর্থবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে এই দুদল। আগের তিনবারের দেখায় দুবার জয় পায় স্পেন, আর বাকি একবার ১৯৮৮ সালে জয় পায় জার্মানি। সর্বশেষ ২০০৮ সালের দেখায় ফাইনাল ম্যাচে ফের্নান্দো তোরেসের গোলে জার্মানির বিপক্ষে ১-০ ব্যবধানে জিতে শিরোপা উঁচিয়ে ধরে স্পেন।  

ম্যাচ জয়ে এগিয়ে থাকলেও স্পেনকে অবশ্য ফেভারিট বলার উপায় নেই। কারণ বড় আসরগুলোতে জার্মানি যেমন পারফরম্যান্স খরায় ভুগছিল, এবার তারা ব্যতিক্রম। শুধু তাই নয়, স্বাগতিক দল হিসেবে তারা পাবে বাড়তি সুবিধাও। গ্যালারি ভরা দর্শক সমর্থন তাদেরকে জোগাবে বাড়তি প্রেরণা। অবশ্য স্পেনকেও কোনো দিক থেকে দুর্বল ভাবার সুযোগ নেই। লুইস দে লা ফুয়েন্তের অধীনে উড়ছে তারুণ্যনির্ভর এই দলটি।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, জুলাই ৫, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।