ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ফুটবল

বড় ধাক্কা খেল তুরস্ক, দুই ম্যাচ নিষিদ্ধ দেমিরাল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, জুলাই ৫, ২০২৪
বড় ধাক্কা খেল তুরস্ক, দুই ম্যাচ নিষিদ্ধ দেমিরাল

উয়েফা ইউরোর শেষ ষোলোর ম্যাচে অস্ট্রিয়াকে ২-১ ব্যবধানে হারিরে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে তুরস্ক। ম্যাচটিতে তুরস্কের দুটি গোলই করেন মেরিহ দেমিরাল।

কিন্তু দ্বিতীয় গোলের পর তার উদযাপন পছন্দ হয়নি উয়েফার। যে কারণে দুই ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হয় এই ডিফেন্ডারকে।

গত মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হওয়া ম্যাচটির প্রথম মিনিটেই তুরস্ককে এগিয়ে নেন দেমিরাল। ৫৯তম মিনিটে দ্বিতীয় গোল করেন তিনি। গোল করেই দুই হাত দিয়ে একটি প্রতীক তৈরি করতে দেখা যায় তাকে। যা তুরস্কের উগ্র-জাতীয়তাবাদী সংগঠনের সঙ্গে সম্পর্কিত। যারা ‘গ্রে উলভস’ নামে বেশি পরিচিত। আর এই উদযাপনই কাল হয়ে দাঁড়াল দেমিরালের জন্য।

আল আহলির এই ডিফেন্ডারের বিরুদ্ধে ম্যাচ চলাকালীন ‘অনুপযুক্ত আচরণ’ করার অভিযোগ আসে। পরবর্তীতে বিষয়টি নিয়ে তদন্ত করে উয়েফা। তদন্ত শেষে আজ আসল শাস্তির ঘোষণা। আগামী দুই ম্যাচ জাতীয় দলের হয়ে মাঠে নামতে পারবেন না তিনি। যে কারণে বড় ধাক্কা খেল তুরস্ক। কারণ কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ত নেদারল্যান্ডস। আগামী শনিবার ম্যাচটিতে মাঠে নামতে পারবেন না দেমিরাল।  

যদিও উদযাপনের এই অঙ্গভঙ্গিকে তুরস্ক সরকার দেশপ্রেমের একটি স্বাভাবিক আচরণ হিসেবে সমর্থন দিয়েছে। কিন্তু উয়েফা এটি ঠিকভাবে নেয়নি। অবশ্য এই শাস্তি তুলে নিয়ে উয়েফার প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের ভাইস প্রেসিডেন্ট সেভদেত ইলমাজ। তিনি বলেন, ‘ফুটবলের সৌন্দর্য ও রোমাঞ্চ ঢেকে যাওয়া উচিত নয় রাজনৈতিক সিদ্ধান্তে। ’

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, জুলাই ০৫, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।