ঢাকা, বৃহস্পতিবার, ৬ ভাদ্র ১৪৩১, ২২ আগস্ট ২০২৪, ১৬ সফর ১৪৪৬

ফুটবল

এক ম্যাচ জিতেই সেমিতে বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
এক ম্যাচ জিতেই সেমিতে বাংলাদেশ

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে আজ শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশের যুবারা। নেপালের কাঠমান্ডুর আনফা কমপ্লেক্সে অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশ ২-০ গোলে হারিয়েছে শ্রীলঙ্কাকে।

আর তাতে মাত্র এক ম্যাচ জিতেই সেমিফাইনালে নাম লিখিয়েছে বাংলাদেশ।  

‘এ’ গ্রুপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়েছিল নেপাল। তাই বাংলাদেশের জন্য সমীকরণ ছিল শ্রীলঙ্কাকে হারালেই সেমিফাইনাল। বাংলাদেশের জয়ে দুই ম্যাচ হেরে বিদায় নিশ্চিত হয়েছে শ্রীলঙ্কার। তাতে নেপালের সেমিফাইনালও নিশ্চিত হয়।

বাংলাদেশ শুরু থেকে দাপট দেখায়। ম্যাচের ১৮তম মিনিটে সুফলও পায়। বাঁ দিক দিয়ে রাব্বি হোসেন রাহুল এগিয়ে গেলে তাকে বাধা দেওয়ার চেষ্টা করেও পারেননি লঙ্কান ডিফেন্ডার আনসার মুহাম্মদ। রাহুলের ক্রসে চলন্ত বলে পা লাগিয়ে দলকে লিড এনে দেন মিরাজুল। গোলের পর উদযাপনের সময় টেন্ট থেকে একটি টি-শার্ট দেওয়া হয় তাকে। জার্সির ওপর সেটি পরে উদযাপন করেন মিরাজ। যেখানে লেখা ছিল ‘মুগ্ধ এবং আবু সাঈদ এর মরণে মনে রেখ যুদ্ধ করে দেশ পেয়েছি?’ 

অবশ্য এমন অভিনব উদযাপনের পর এখন শাস্তির শঙ্কা রয়েছে। আন্তর্জাতিক ম্যাচে খেলা বহির্ভূত কিছু প্রদর্শন নিষিদ্ধ বিশেষত রাজনৈতিক বা অন্য কিছু। মিরাজের এমন উদযাপন শাস্তির আওতায় পড়ার সম্ভাবনা রয়েছে। এটা নির্ভর করছে ম্যাচ কমিশনারের রিপোর্টের ওপর।

ব্যবধান দ্বিগুণ হতে পারতো ২৯তম মিনিটে। বাঁ দিক থেকে রাব্বি হোসেন রাহুলের নেওয়া ফ্রি-কিক সুযোগটি এনে দিয়েছিল। রুস্তম দুখু মিয়া পোস্টের কয়েক গজ সামনে থেকে শটও নিয়েছিলেন। কিন্তু লক্ষ্যে রাখতে পারেননি, চলে যায় বাইরে।

ইনজুরি সময়ের শেষ মিনিটে সহজতম সুযোগ নষ্ট করেছেন মিরাজুল ইসলাম। নিজেদের সীমানা থেকে উড়ে আসা বল ধরে শ্রীলঙ্কার বক্সে ঢুকে গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেনি, বল মারেন গোলরক্ষকের গায়ে।

বিরতির পর শ্রীলঙ্কা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে। তবে সফল হতে পারেনি। ৫৮তম মিনিটে বদলি সিয়ান মোহামেদ শাহিলের শট গোলকিপার মেহেদী হাসান শ্রাবণ ডান দিকে ঝাঁপিয়ে পড়ে রুখে দেন। ৭৮তম মিনিটে বাংলাদেশের প্রচেষ্টা রক্ষণে এসে ব্যর্থ হয়। একদম শেষদিকে এসে বাংলাদেশ ব্যবধান দ্বিগুণ করে। পিয়াস আহমেদ নোভা গোলকিপারকে একা পেয়ে জাল কাঁপান।

এই জয়ে গ্রুপ থেকে সেমিফাইনাল নিশ্চিত হয়েছে বাংলাদেশের। আর টানা দ্বিতীয় হারে লঙ্কানদের বিদায় নিতে হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।