ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বিদায় নিলো ক্যামেরুনও

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৮ ঘণ্টা, জুন ১৯, ২০১৪
বিদায় নিলো ক্যামেরুনও

ঢাকা: বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়তে শুরু করেছে পরাজিত দলগুলো। ইতোমধ্যে বুধবার রাতের ম্যাচের মধ্য দিয়ে গ্রুপ ‘বি’ থেকে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন স্পেন বিদায় নিয়েছে, বিদায় নিয়েছে একই গ্রুপের অস্ট্রেলিয়াও।

আর এদিন রাতের শেষ ম্যাচে বিদায় ঘটেছে গ্রুপ ‘এ’র দল ক্যামেরুনের। ক্রোয়েশিয়ার কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হওয়ায় তাদের পরবর্তী রাউন্ডে ওঠার আর কোনো সুযোগ নেই।

বাংলাদেশ সময় বুধবার দিনগত রাত ৪টায় মানাউসের অ্যারেনা অ্যামাজনিয়া স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার মুখোমুখি হয় ক্যামেরুন। নিজেদের ‍প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে ১-০ গোলে হেরে যাওয়ায় ম্যাচটি ছিল তাদের জন্য বাঁচা-মরার লড়াই। কিন্তু ঘুরে দাঁড়ানোর পরিবর্তে বিধ্বস্তই হয় স্যামুয়েল ইতোদের দল।

বেশ কয়েকবার আক্রমণভাগে গিয়েও ইতোর অনুপস্থিতি হাড়ে হাড়ে টের পায় ক্যামেরুন। ফলাফল লাভের মতো কোনো ফিনিশিংই দিতে পারেননি স্ট্রাইকাররা।

শেষ পর্যন্ত মারিও মানজুকিচের দুই গোল এবং ওলিচ ও ইভান প্যারিসের দেওয়া একটি করে গোল হজম করে মাঠ ছাড়তে হয় আফ্রিকান প্রতিনিধিদের।

ক্যামেরুনের শেষ ম্যাচ ২৩ জুন ব্রাজিলের বিপক্ষে। ওই ম্যাচ তাদের জন্য গুরুত্বপূর্ণ না হলেও গ্রুপের বাকি তিনটি দলের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ।

এ ম্যাচে ব্রাজিল জয়লাভ করলে তারা পরবর্তী রাউন্ডে উঠে যাবে। আর হারলে, স্বাগতিকদের ভাগ্য ঝুলে থাকবে মেক্সিকো-ক্রোয়েশিয়া ম্যাচের ওপর।

সেই ম্যাচে ক্রোয়েশিয়া জয়লাভ করলে গোল ব্যবধানের ওপর নির্ভর করবে দ্বিতীয় দল হিসেবে পরবর্তী রাউন্ডে কারা (ব্রাজিল, মেক্সিকো) উঠবে। জয়ী হলে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে ক্রোয়েশিয়া পরবর্তী রাউন্ডে স্বাভাবিকভাবেই উঠে যাবে।

আর যদি ওই ম্যাচে মেক্সিকো জয়লাভ করে তবে তারা পরবর্তী রাউন্ডে উঠে যাবে। সঙ্গে নিয়ে যাবে ব্রাজিলকে।

বাংলাদেশ সময়: ০৬৫৬ ঘণ্টা, জুন ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।