ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

২-১ গোলে কলম্বিয়ার জয়

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৭ ঘণ্টা, জুন ১৯, ২০১৪
২-১ গোলে কলম্বিয়ার জয়

ঢাকা: আইভরিকোস্টকে ২-১ গোলে হারিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে কলম্বিয়া। গ্রুপ পর্বে নিজেদের দুই ম্যাচে দুই জয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠাও প্রায় নিশ্চিত ল্যাতিন অ্যামেরিকার দলটির।



গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের ৩০ মিনিট না পেরোতেই ৩ গোল হয়েছে কলম্বিয়া-আইভরিকোস্ট ম্যাচে। পর পর দুই দুটি গোল হজম করার পর আইভরিকোস্ট তারকা জারভিনহো এক গোল পরিশোধ করে দলকে খেলায় ফিরিয়েছেন। আর জারভিনহোর এ গোলে ব্যবধান কমে ২-১ গোলে পিছিয়ে আইভরিকোস্ট।

গোল পরিশোধে মরিয়া আইভরিকোস্ট বদলি খেলোয়াড় দিদিয়ের দ্রগবা, স্ট্রাইকার বনি ও উইঙ্গার অরিয়েরের সমন্বয়ে ক্রমাগত কলম্বিয়ার রক্ষণভাগে চাপ সৃষ্টি করে যাচ্ছেন। তবে ‌২-১ গোলে এগিয়ে থাকা কলম্বিয়া পাল্টা আক্রমণের কৌশল নিয়ে নিয়েছে।   

এ‌র আগে ৭০ মিনিটে কলম্বিয়ার তরুণ স্ট্রাইকার কুয়েন্তেরো ২-০ গোলের লিড এনে দেন দলকে। গুতিয়ারেজের কাছ থেকে বল পেয়ে একক প্রচেষ্টায় গোল করেন কুয়েন্তেরো। ৬৪ মিনিটে জুয়ান কুয়াদ্রাদোর কর্নার কিক থেকে গোল করতে ভুল করেননি জেমস রড্রিগেজ। তারর গোলে ১-০ তে এগিয়ে কলম্বিয়া।  

তবে দ্বিতীয়ার্ধ চমৎকারভাবে শুরু করে আইভরিকোস্ট। ৫৬ মিনিটে ডান পাশ থেকে তোরের লম্বা ক্রস বাইসাইকেল কিক করে জালে জড়াতে ব্যর্থ হন উইলফ্রাইড বনি।

এর আগে ৫৫ মিনিটে ম্যাচের প্রথম হলুদ ‍কার্ড ব্যবহার করেন রেফারি হাওয়ার্ড ওয়েব। আইভরিকোস্টের কলম্বিয়া ও আইভরি কোস্টের ম্যাচটি প্রথমার্ধ শেষে রয়েছে। । খেলার শুরু থেকেই দু’দলের আক্রমণ পাল্টা আক্রমণে জমে ওঠে ম্যাচ। দু’দলই বেশকিছু সুযোগ তৈরি করে কাজে লাগাতে ব্যর্থ হয়।

তবে খেলার ২৮ মিনিটে গোল করার সুবর্ণ সুযোগ পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হন  কলম্বিয়ার স্ট্রাইকার গুতিয়ারেজ। জেমস রড্রিগেজের দেওয়া পাস ডিবক্সের ভেতরে পেয়েও গোলরক্ষককে পরাস্ত করতে পারেননি গুতিয়ারেজ। তার দুর্বল শট লক্ষ্যভ্রষ্ট হলে কলম্বিয়া গোলবঞ্চিত হয়।

এরপর ৩৩ মিনিটে গ্রাডেল কলম্বিয়া ডিফেন্ডারদের কাটিয়ে বক্সের ভেতরে ঢুকে পড়েন। তার জোরালো শট করম্বিয়ার সতর্ক গোলরক্ষ অসপিনা আটকে দেন।

খেলার ৪০ মিনিট সময় পর্যন্ত  বল পজেশনে দু’দলই সমানে সমানে লড়ছে। তবে মাঝ মাঠে ইয়াইয়া তোরের শক্তিশালী উপস্থিতি তুলনামূলকভাবে আইভরিকোস্টকে এগিয়ে রেখেছে।

৪৫ মিনিট পর্যন্ত কলম্বিয়া ৫টি ও আইভরিকোস্ট ৬টি শট নিয়েছে বিপক্ষ দলের গোলবারে। এর মধ্যে দু’দলেইরই ১টি করে অনশট রয়েছে।

বৃহস্পতিবার রাত ১০টায় ব্রাজিলের ব্রাসিলিয়ায় ম্যাচটি শরু হয়।

নিজেদের প্রথম ম্যাচে জয় পাওয়ায় আজকের ম্যাচে গ্রুপ শীর্ষে ওঠার লড়াইয়ে নেমেছে দু’দলই। এর আগে কলম্বিয়া ৩-১ গোলে গ্রিসের সঙ্গে জয় পেয়েছে এবং আইভরি কোস্ট ২-১ গোলে জয় পেয়েছে জাপানের বিপক্ষে।

আইভরি কোস্টের তারকা খেলোয়াড় দিদিয়ের দ্রগবা আজও একাদশের বাইরে। ধারণা করা হচ্ছে গত ম্যাচের মতো আজও দ্বিতীয়ার্ধে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামবেন দ্রগবা।

কলম্বিয়া একাদশ
ডেভিড ওসপিনা (১), ক্রিস্টিয়ান জাপাটা (২), মারিও আলবার্তো ইয়েপেস (৩), কার্লোস স্যানচেজ (৬), পাবলো আরমেরো (৭), হুয়ান জুনিগা (১৮), আবেল আগুইলার (৮), জেমস রড্রিগুয়েজ (১০), হুয়ান গুইলার্মো কুয়াড্রাডো (১১), ভিক্টর ইব্রাবো (১৪), টিওফিলো গুটিয়েরেজ (৯)।

কোচ: পেকারমেন্ট (আর্জেন্টিনা)

কোচ: পেকারমেন্ট (আর্জেন্টিনা)

আইভরি কোস্ট একাদশ
বুবাকার ব্যারি (১), আর্থার বোকা (৩), দিদিয়ার জোকোরা (৫), বামবা সুলাইমান (২২), সের্গে অরিয়ার (১৭), গারভিনহো (১০), ম্যাক্স অ্যালেইন গ্রাডেল (১৫), জিওফ্রে সেরে ডাই (২০), ইয়া তোরে (১৯), উইলফ্রাইড বনি (১২)।


কোচ: সাব্রি লামৌচি (ফ্রান্স)

বাংলাদেশ সময়: ২২৪৯ ঘণ্টা, জুন ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।