ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

‘চ্যাম্পিয়নদের’ অভিশাপ, ব্রাজিল বিশ্বকাপ!

হুসাইন আজাদ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, জুন ২১, ২০১৪
‘চ্যাম্পিয়নদের’ অভিশাপ, ব্রাজিল বিশ্বকাপ!

ঢাকা: ফুটবল আর সাম্বার দেশ ব্রাজিলে চলছে বিশ্বকাপের বিংশ আসর। ফুটবলের দেশে ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ফুটবলের জাদুকরদের জয়জয়কার হওয়ার কথা থাকলেও ‘ব্রাজিল বিশ্বকাপ’ যেন উল্টো ‘চ্যাম্পিয়নদের’ জন্য ‘অভিশাপ’ই হয়ে এসেছে।

অন্তত ২০ জুন রাত পর্যন্ত গ্রুপ পর্বের খেলার ফলাফল ও আংশিক সমীকরণ তা-ই বলছে।

‘অভিশাপের বিশ্বকাপ’ থেকে ইতোমধ্যে ‘অভিশপ্ত’ হয়ে বিদায় নিয়েছে ছন্দময় ফুটবলের দেশ ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন স্পেন। বিদায় নিয়েছে ১৯৬৬ সালের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। আর বিদায় নেওয়ার পথে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি অথবা দুইবারের চ্যাম্পিয়ন উরুগুয়ে। কোনো ‘অঘটন’ ঘটলে সমীকরণে বসে যেতে হতে পারে খোদ পাঁচবারের চ্যাম্পিয়ন স্বাগতিক ব্রাজিলকেও!

চলতি বিশ্বকাপ আর কোন কোন চ্যাম্পিয়নের জন্য ‘অভিশাপ’ হয়ে এসেছে সেটা প্রাথমিকভাবে জানা যাবে বাংলাদেশ সময় ২৬ জুন রাত ২টার আলজেরিয়া ও ক্রোয়েশিয়ার ম্যাচের মধ্য দিয়ে গ্রুপ পর্বের লড়াই শেষ হওয়ার পর।

গত ২০১০ সালের দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে প্রথম রাউন্ডেই এতোগুলো হট ফেভারিট দলকে বাদ পড়তে হয়নি। সমীকরণে বসে যেতে হয়নি অন্য ফেভারিট তকমাধারীদেরও।

ওই বিশ্বকাপে প্রথম রাউন্ডের লড়াই উতরে যেতে পারেনি কেবল আগেরবারের চ্যাম্পিয়ন ইতালি ও ১৯৯৮ বিশ্বকাপ জয়ী ফ্রান্স। অর্থাৎ পরবর্তী রাউন্ডে খেলেছে বাকি সব চ্যাম্পিয়নই (উরুগুয়ে, ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ইংল্যান্ড ও স্পেন)।

অথচ এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম রাউন্ডের শেষ ম্যাচ খেলার আগেই তল্পিতল্পা গোছাতে বাধ্য হলো স্পেন ও ইংল্যান্ড। তল্পিতল্পা গোছানোর পাশাপাশি সমীকরণে বসে ঘাম ঝরাচ্ছে ইতালি ও উরুগুয়েও। পাশাপাশি নিজেদের পরবর্তী রাউন্ডে ওঠার লড়াইয়ের জন্য প্রস্তুতি নিচ্ছে দল দু’টি। ২৪ জুনের ওই ম্যাচে যে দল হারবে তাকেই বিদায় জানাতে হবে বিশ্বকাপকে!

আর ডি ফর ‘ডেথ’ গ্রুপের দল ইতালি-উরুগুয়েকে ‘খেলা শিখিয়ে‘ ইতোমধ্যে পরবর্তী রাউন্ড নিশ্চিত করে ফেলেছে ‘দুর্বল’ কোস্টারিকা। প্রথম দুই ম্যাচই হেরে ব্যর্থতার দায়ে কপাল চাপড়াচ্ছে ইংল্যান্ড। প্রথমবার ইতালির কাছে ২-১ গোলে হারার পর উরুগুয়ের কাছেও ২-১ গোলে হেরে বিদায় নিয়েছে তারা।

২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা প্রথমে নাকানি-চুবানি খেয়েছে নেদারল্যান্ডসের কাছে ৫-১ গোলে। এরপর পাত্তা পেল না দুর্বল চিলির (২-০ গোল) সঙ্গেও।

স্পেন, ইংল্যান্ড ও ইতালি কিংবা উরুগুয়ের পর আর কারা অভিশাপের আগুনে জ্বলবে সেটা দেখার জন্য পরবর্তী রাউন্ড পর্যন্ত হয়তো অপেক্ষা করতে হবে।

যদিও ইতোমধ্যে কিছুটা লক্ষণ দেখা যাচ্ছে। যেমন বসনিয়া হার্জেগোভিনার সঙ্গে একমাত্র ম্যাচে ঘাম ঝরিয়ে জয় পেয়েছে আর্জেন্টিনা। একটি মাত্র ম্যাচ খেলে পর্তুগালকে উড়িয়ে দেওয়া জার্মানির আরও দু’টি খেলা বাকি আছে, তাই তাদের নিয়ে এখনই কিছু বলা যাচ্ছে না।

আর স্বাগতিক ব্রাজিল? তারাও বসে গেছে সমীকরণে!

১৮ জুন ক্রোয়েশিয়ার কাছে ক্যামেরুনের ৪-০ গোলের বিশাল ব্যবধানে হারের মধ্য দিয়ে বিদায় ব্রাজিলের ‘এ’ গ্রুপে এ নতুন সমীকরণ আসে।

সমীকরণে দেখা যাচ্ছে, গ্রুপ ‘এ’র দল স্বাগতিক ব্রাজিল ও মেক্সিকো নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছে। সে পর্যন্তই সমীকরণ সহজ ছিল। দ্বিতীয় ম্যাচ থেকেই সমীকরণে জটিলতা দেখা যায়। ব্রাজিল-মেক্সিকোর ওই ম্যাচ গোল শূন্য ড্র হওয়ায় সমীকরণের মারপ্যাঁচে পড়ে যায় গ্রুপ ‘এ’ভুক্ত দলগুলো। সবশেষে ক্রোয়েশিয়ার কাছে ক্যামেরুনের হার এ সমীকরণ আরও জটিলতর করে তোলে। এ মারপ্যাঁচে পড়ে অজানা আশঙ্কায় ভুগতে হচ্ছে স্বাগতিক ব্রাজিলকেও!

ব্রাজিল ও মেক্সিকো যদি তাদের পরবর্তী ম্যাচে জয়লাভ করে তবে ৭ পয়েন্ট নিয়ে পরবর্তী রাউন্ডে উঠবে তারা। আর তাতে কপাল পুড়বে ক্রোয়েশিয়ার। কিন্তু যদি কোনোরকম ব্যত্যয় ঘটে...?

২৩ জুন ক্যামেরুনের বিপক্ষে তৃতীয় ম্যাচ খেলতে নামবে ব্রাজিল। এ ম্যাচে ব্রাজিল জয়লাভ করলে তারা পরবর্তী রাউন্ডে উঠে যাবে। আর হারলে, ব্রাজিলের ভাগ্য ঝুলে থাকবে মেক্সিকো-ক্রোয়েশিয়া ম্যাচের ওপর।

ওই ম্যাচে ক্রোয়েশিয়া জয়লাভ করলে গোল ব্যবধানের ওপর নির্ভর করবে দ্বিতীয় দল হিসেবে পরবর্তী রাউন্ডে কারা (ব্রাজিল, মেক্সিকো) উঠবে। জয়ী হলে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে ক্রোয়েশিয়া পরবর্তী রাউন্ডে স্বাভাবিকভাবেই উঠে যাবে।

আর যদি ওই ম্যাচে মেক্সিকো জয়লাভ করে তবে তারা পরবর্তী রাউন্ডে উঠে যাবে। সঙ্গে নিয়ে যাবে ব্রাজিলকে।

বলা বাহুল্য যে, এবারের বিশ্বকাপে যেমন ‘চ্যাম্পিয়নদের’ দৈন্যদশা চোখে পড়ছে, তেমনি ‘নবযুগের’ সূচনা করেছে কোস্টারিকা, চিলি, মেক্সিকো, ক্রোয়েশিয়ার মতো দলগুলো।

‘সবল’ দলগুলোকে হারিয়ে ‘দুর্বল’ কোস্টারিকা ও চিলি ইতোমধ্যেই তাদের পরবর্তী রাউন্ডে খেলা নিশ্চিত করে ফেলেছে। সে দিকে এগিয়ে যাচ্ছে ক্রোয়েশিয়া-মেক্সিকোর মতো দলগুলো। ২৬ জুনের মধ্যেই হয়তো এ চমকে যোগ হবে আরও নতুন মাত্রা।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, জুন ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।