ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

এ পর্যন্ত ৭টি লাল ও ১০৮টি হলুদ কার্ড

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, জুন ২৫, ২০১৪
এ পর্যন্ত ৭টি লাল ও ১০৮টি হলুদ কার্ড

ঢাকা: বিশ্বকাপের গ্রুপ পর্বের ৪০টি ম্যাচ ইতোমধ্যেই অনুষ্ঠিত হয়েছে। আর ৮টি ম্যাচ অনুষ্ঠিত হলেই গ্রুপ পর্বের খেলা শেষ হয়ে নকআউট পর্বে পৌঁছে যাবে ব্রাজিল বিশ্বকাপ।

প্রথম ৪০টি ম্যাচে রেফারিরা ব্যবহার করেছেন ৭টি লাল ক‍ার্ড ও ১০৮টি হলুদ কার্ড।  

সর্বশেষ লাল কার্ড দেখেছেন ইতালির খেলোয়াড় ক্লাউদিয়ো মার্চিসিও। উরুগুয়ের বিপক্ষে নিজেদের শেষ খেলায় মার্চিসিও লাল কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় ইতালি। ১০ জন নিয়ে খেলায় ১-০ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয় ইতালিকে।

বিশ্বকাপের যতো কার্ড 
কোস্টারিকার বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের প্রথম খেলায় ব্রাজিল বিশ্বকাপের প্রথম লাল কার্ড পেয়ে মাঠ ছাড়েন উরুগুয়ের ডিফেন্ডার ম্যাক্সি পেরেইরা।

পেরেইরা ও মার্চিসিও সহ লাল কার্ড দেখেছেন সাতজন খেলোয়াড়, তারা হলেন- জাপানের বিপক্ষে গ্রিসের খেলোয়াড় কস্তাস কাতসুরানিস, ফ্রান্সের বিপক্ষে হন্ডুরাসের খেলোয়াড় উইলসন প্যালাসিওস, ক্রোয়েশিয়ার বিপক্ষে ক্যামেরুনের মিডফিল্ডার অ্যালেক্স সং, মেক্সিকোর বিপক্ষে ক্রোয়েশিয়ার আন্তে রেবিচ ও জার্মানির বিপক্ষে পর্তুগালের ডিফেন্ডার পেপে, উরুগুয়ের বিপক্ষে মার্চিসিও ও কোস্টারিকার বিপক্ষে উরুগুয়ের ডিফেন্ডার পেরেইরা।

এ পর্যন্ত সর্বাধিক হলুদ কার্ড দেখা দল আইভরিকোস্ট, দলটি গ্রুপ পর্বের ৩ ম্যাচ ৭টি হলুদ কার্ড পায়। সবচেয়ে বেশি লাল কার্ড (১টি করে) পাওয়া সাতটি দেশ হলো- ইতালি, উরুগুয়ে, হন্ডুরাস, পর্তুগাল, গ্রিস, ক্রোয়েশিয়া ও ক্যামেরুন। এ পর্যন্ত একটিও লাল কার্ড দেখেনি জার্মানি।

একক ম্যাচ হিসেবে ফ্রান্স-হন্ডুরাসের ম্যাচে সবচেয়ে বেশি (৭টি) হলুদ কার্ড ব্যবহৃত হয়েছে।

আর সবচেয়ে বেশি কার্ড দেওয়া রেফারির তালিকার শীর্ষে রয়েছেন ব্রাজিলিয়ান রেফারি সান্দ্রো রিচ্চি। তিনি দেখিয়েছেন ৭টি হলুদ ‍কার্ড ও ১টি লাল কার্ড। রিচ্চির পরেই এ তালিকায় আছেন এলসালভাদরের রেফারি জোয়েল আগুইলার। তিনি দেখিয়েছেন ৭টি হলুদ কার্ড ও একটি লাল কার্ড।

দুটি করে হলুদ কার্ড দেখে সর্বাধিক কার্ড পাওয়া খেলোয়াড় তালিকার শীর্ষে আছেন, মারিও বালোতেল্লি, ইয়োহান ক্যাবেয়, টিম কাহিল, মাইল জেডিনাক, কস্তাস কাতসুরানিস, সুলে মুনতারি, উইলসন প্যালসিওস, রবিন ফন পার্সি, দিদিয়ের জোকোরা।

বাংলাদেশ সময়: ১০৫৪ ঘণ্টা, জুন ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।