ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

একে একে বাদ পড়ছে ইউরোপের দল

শুভ্রনীল সাগর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, জুন ২৫, ২০১৪
একে একে বাদ পড়ছে ইউরোপের দল

ইতিহাস বলে, প্রতি বিশ্বকাপেই গ্রুপ পর্বে অঘটনের শিকার হয়ে বিদায় নেয় কোন না কোন বড় দল। কিন্তু তাই বলে সংখ্যাটা কত? আন্ডারডগদের কামড়ে শেষ ষোলর বৈতরণী পার হতে পারেনি স্পেন, ইতালি ও ইংল্যান্ড এর মত জায়ান্টরা।



সে দিক দিয়ে চলতি মহাযুদ্ধকে ইন্দ্রপতনের বিশ্বকাপ বললে অত্যুক্তি হবে না। উল্লেখিত বড় নামগুলোর মধ্যে দুটো মিল- এক, এরা প্রত্যেকে বিশ্বকাপ জয়ী ও দুই, এরা ইউরোপীয়। আরেক ইউরো পর্তুগালের ভাগ্য এখনও ঝুলে আছে। সবমিলিয়ে ইউরো ফুটবল প্রতিপত্তির মান রেখেছে নেদারল্যান্ড, জার্মানি, ফ্রান্স আর গ্রীস।

তবে এখন পর্যন্ত দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করা ৮টি দলের মধ্যে ই‌উরোপের দেশ বলতে কেবল হল্যান্ড আর গ্রিস।

বিশ্বকাপ বাদ দিলে সারাবছর ফুটবল নিয়ে মাতামাতির পুরোটাই ইউরো ফুটবলকে কেন্দ্র করে। বড় বড় দল, লীগ, তারকা, অর্থের ঝনঝনানি সব ইউরোপেই। সেই ইউরো প্রতিনিধিদের অপ্রত্যাশিতভাবে প্রথম পর্ব থেকে বিদায় নেওয়াটা ব্রাজিল বিশ্বকাপকে প্রশ্নবিদ্ধ করবেই।

প্রিয় দল বিশ্বকাপ জিতবে, ইতিহাসের সাক্ষী হবেন, এই আশা নিয়ে যারা ফাইনাল অব্দি হোটেলসহ নানা কিছুর বরাদ্দ নিয়ে রেখেছিলেন, তাদের অনেকেই ধরছে ফেরার পথ। স্বাভাবিকভাবেই ইউরো ক্যাম্প বিদায় নেওয়ায় প্রভাব পড়বে ব্রাজিলের অর্থনীতিতেও। ইউরো সংকটে পরবর্তী পর্বগুলো প্রতিদ্বন্দ্বিতা ও জমজমাটহীন লড়াই হবে বলে ফুটবল বিশেষজ্ঞরা ধ‍ারণা করছেন।

এর মধ্যে সবচে’ হতাশ করেছে ব্রিটিশরা। ৩ ম্যাচের ২ ম্যাচ হেরে, ১ ম্যাচ ড্র করে জয়ের মুখ না দেখেই বিদায় নিল তারা। তার আবার কোস্টারিকার বিপক্ষে হেরেছে ইংল্যান্ড দল।

তিটি-টাকা ফুটবলের কর্ণধার স্পেনের বিদায়টা যার পরনাই বিস্ময়জনক। গেলবারের বিশ্বচ্যাম্পিয়নরা যে এভাবে বিদায় নেবে তা ভাবতে পারেনি কেউ। ৩ ম্যাচে ১ জয় নিয়ে টানা দ্বিতীয়বার বিশ্বকাপ জয়ের স্বপ্ন গ্রুপ পর্বেই থেমে গেল।

এর পরেই আসে ৪ বারের বিশ্বকাপ জয়ী ইতালির নাম। বিশ্বকাপের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে দারুণ শুরু করেছিল তারা। কিন্তু কোস্টারিকার বিপক্ষে পরাজয়ে বেশ বিপদে পড়ে তারা। উরুগুয়ের বিপক্ষে জিতে দ্বিতীয় পর্বে যাওয়ার সুযোগ থাকলেও সে আশায় গুড়ে বালি। মঙ্গলবার রাতে ১-০ গোলে জিতে ইতালির বিশ্বকাপ স্বপ্ন শেষ করে দেয় উরুগুয়ে।

কিছু গাণিতিক হিসাবে পর্তুগালের ভাগ্য এখনও ঝুলে থাকলেও খুব একটা সুবিধাজনক অবস্থানে নেই তারা।

তাদের প্রধান বাজির ঘোড়া ক্রিস্টিয়ানো রোনালদোর ইনজুরি বা অফফর্ম বিশ্বকাপের দৌড় থেকে তাদের একপ্রকার ছিটকে দিয়েছে। ২ ম্যাচে ১ হার ও ১ ড্র নিয়ে পর্তুগাল এখন গ্রুপ টেবিলের তলানীতে। ইউরো সংকটের মিছিলে তারাও যোগ দেবে কিনা তা সময়ই বলবে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ২৫ জুন, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।