ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

কপালের ফের!

ওয়ার্ল্ডকাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, জুন ২৫, ২০১৪
কপালের ফের! ছবি: সংগৃহীত

ঢাকা: কপাল যদি খারাপ থাকে, যাই-ই করা যাক না কেন বা যেখানেই যাওয়া যাক না কেন, আপদ যেন পেছন ছাড়ে না! একেই বলে ‘কপালের ফের’। তেমনটাই বার বার ঘটেছে ব্রাজিল বিশ্বকাপে অংশগ্রহণকারী দল স্পেনের বেলাতে।



ব্রাজিলে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩-০ গোলে বিজয় লাভের পর ‍স্পেনের দলটি নিজ দেশে ফেরার জন্য উড়োজাহাজে চড়ে বসে। ইবেরিয়া ২৯০৭ ফ্লাইটে করে দেশের উদ্দেশে রওয়ানা দেয়।

সাধে কী আর বলে, কপাল যদি খারাপ থাকে, আপদ কী আর পেছন ছাড়ে! বিশ্বকাপের প্রথম রাউন্ডের শেষ খেলা পর্যন্ত টিকে থাকতে পারেনি তারা। কী আর করা!

কালো পোশাকে তাই দেশে ফেরা! কিন্তু স্পেনে ফেরা মাত্রই আবার আপদ তাদের পেছন নেয়।

তাদের বহনকারী উড়োজাহাজটি স্থানীয় সময় ১২টায় মাদ্রিদ বিমানবন্দরের মাটি ছুঁয়েছে মাত্র; কোথাও কোনো কিছু নেই, পথে কোনো বিপত্তিও ঘটলো না, এখানে এসেই হঠাৎ করে বৃষ্টি।

শুধু বৃষ্টি হলেও রক্ষা ছিল। সঙ্গে শুরু হলো বিদ্যুৎ চমকানি। বলা হয়, বিনা মেঘে বজ্রপাত। কিন্তু, বিনা মেঘ নয়, মেঘসহ বিদ্যুৎ চমকানি আর বজ্রপাত শুরু হলো। পড়বি তো পড় একবারে উড়োজাহাজের ওপরই পড়লো। বজ্রপাত হামলে পড়লো উড়োজাহাজটিতে!

ভেতরে বিশ্বকাপে চরম খারাপ খেল‍া স্পেনের খেলোয়াড়রা। এমনিতেই মন খারাপ, তারপর আবার বজ্রপাত উড়োজাহাজে! ভয়ে গলা শুকিয়ে কাঠ হয়ে গেল তাদের!

এরপর সবুজ চ্যানেল দিয়ে সবাই কালো ট্রাকস্যুট পরে চুপচাপ বিমানবন্দর ত্যাগ করলেন। শুভেচ্ছা জানানোর কেউ না থাকলেও মিডিয়া তাদের কিছু বলার জন্য চেপে ধরে। কিন্তু কোনো কথা না বলে মন খারাপ করেই গাড়িতে উঠে পড়েন তারা।  

স্পেনের দলটি চারবছর আগে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার যোগ্যতা অর্জন করলেও এবার আগেই বিদায় নিতে হয়েছে। ২৩ জুন সোমবার অস্ট্রেলিয়ার সঙ্গে খেলা ছিল তাদের। এতে ৩-০ গোলে জিতেও বিদায় নিতে হয়েছে তাদের। প্রথম রাউন্ডে মাত্র ৩ পয়েন্ট নিয়ে ঘরে ফিরে যেতে হলো স্পেনকে। কোনো কিছুই তাদের কপালে জুটলো না।   শোক সঙ্গে নিয়ে ঘরে ফিরতে হলো ‘লা রোজা’-দের (স্পেন দল)। একেই বলে কপালের দোষ!

এবারের টুর্নামেন্টে চারবার অংশ নিয়েও প্রথম রাউন্ডের শেষ খেলা পর্যন্ত টিকে থাকতে পারেনি স্পেন। অর্থাৎ কোয়ালিফাইংয়ের যোগ্যতাই অর্জন করতে সক্ষম হয়নি তারা।

শুধুমাত্র ভবিষ্যতে ভালো খেলবে এ আশা নিয়েই উড়োজাহাজে চড়ে ছিল স্পেনের দলটি। কিন্তু ভাগ্য বা কপাল যাই বলা হোক না কেন, তার সঙ্গে বদনশিব হিসেবে দেখা দিলো বজ্রপাত। একেবারে তাদের পিলেটাই চমকে দিলো!

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, জুন ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।