ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

কামড়ের ‘খলনায়ক’ সুয়ারেজের যত স্ক্যান্ডাল

জনি ‍সাহা, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, জুন ২৫, ২০১৪
কামড়ের ‘খলনায়ক’ সুয়ারেজের যত স্ক্যান্ডাল

ঢাকা: ইতালি-উরুগুয়ে ম্যাচের আগে ব্রাজিল বিশ্বকাপের সবকিছুই ঠিকঠাক ছিল। ওই ম্যাচের পর পাল্টে গেলো চিত্র।

জন্ম হলো ব্রাজিল বিশ্বকাপের প্রথম স্ক্যান্ড‍ালের।

বিশ্বকাপের এবারের আসরের ৩৭তম ম্যাচে সোমবার রাতে মুখোমুখি হয় দল দু’টি। নকআউট পর্বে ওঠার লড়াইয়ে ড্র ছিল ইতালির লক্ষ্য। তবে জয় ছাড়া কোনো বিকল্প ছিলনা উরুগুয়ের। ম্যাচে ইতালিকে ১-০ গোলে হারিয়ে নকআউট পর্ব নিশ্চিত করে দু’বারে বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে।

ওই ম্যাচে উরুগুয়ে জয় পেলেও সবকিছু ছাপিয়ে গেছে দলের স্ট্রাইকার সুয়ারেজের কাণ্ড! ইতালির গিয়র্গিও চিল্লিনিকে কামড় দিয়ে খলনায়ক বনে গেলেন ইংল্যান্ড ম্যাচের নায়ক।

লিভারপুলের এ খেলোয়াড়ের বির্তক সৃষ্টি নতুন কোনো ঘটনা নয়। এর আগে বিভিন্ন ঘটনার মধ্যদিয়ে বির্তকের সৃষ্টি করেছেন সুয়ারেজ।

ডাচ লিগে পিএসভি’র ডিফেন্ডারকে কামড়ানো: ২০১০ সালের বিশ্বকাপের পর পিএসভি’র ডিফেন্ডার ওতমান বাক্কালকে কামড়ানোর ঘটনায় সাত ম্যাচ নিষিদ্ধ হন সুয়ারেজ। বিষয়টি প্রথম ধরা পড়ে ক্যামেরায়।


মিশেল ডওসনকে কিক মারা: ইংলিশ প্রিমিয়ার লিগে টটেনহামের মিশেল ডওসনকে কিক মেরে বির্তকের সৃষ্টি করেন। আলোকচিত্রীর ক্যামেরায় তা ধরা পড়ে।


স্কট পার্কারকে কিক: প্রিমিয়ার লিগে স্কর্ট পার্কারকে কিক মেরে ফের আলোচনায় আসেন সুয়ারেজ।


হাত দিয়ে বল নিয়ন্ত্রণে নেওয়া: ম্যান্সফিল্ডের বিপক্ষে গোল দেওয়ার আগে হাত দিয়ে বল নিয়ন্ত্রণে নেন তিনি।


ফুলহ্যাম সমর্থকদের মধ্যাঙ্গুলি: ইংলিশ ক্লাব ফুলহ্যাম সমর্থকদের মধ্যাঙ্গুলি দেখিয়ে বির্তকের জন্ম দেন এই উরুগুয়ান।


কারণ ছাড়াই ধাক্কা: বিপক্ষ দলের খেলোয়াড়কে কারণ ছাড়াই একবার ধাক্কা দেন সুয়ারেজ।


ফের কামড়ানো: প্রিমিয়ার লিগে চেলসির ডিফেন্ডার ব্রানিসলাভ ইভানোভিচকে কামড়ানোর অপরাধে ১০ ম্যাচ নিষিদ্ধ হন সুয়ারেজ।

এদিকে, সোমবারের ওই ঘটনার পর ফিফা জানায়, বিষয়টি তদন্ত করা হবে। গভর্নিং বডি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে লিভারপুল স্ট্রাইকারের বিরুদ্ধে অভিযোগের সত্যতা খতিয়ে দেখবে।

ফিফার এক মুখপাত্র বলেন, আমরা ম্যাচ রিপোর্টের জন্য অপেক্ষা করছি। বিষয়টি তদন্ত করার জন্য যা যা করা দরকার তার সবই করা হবে।

ফিফার ডিসিপ্লিনারি কোড অনুযায়ী, অভিযোগ প্রমাণিত হলে সুয়ারেজ দু’বছরের বেশি সময় নিষিদ্ধ হতে পারেন। আর সেক্ষেত্রে ম্যাচের ভিডিওটি হতে পারে সুয়ারেজের অভিযোগ প্রমাণের জন্য যথেষ্ট।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জুন ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।