ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

বিদায় ক্রিশ্চিয়ানো রোনালদো

হুসাইন আজাদ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৬ ঘণ্টা, জুন ২৭, ২০১৪
বিদায় ক্রিশ্চিয়ানো রোনালদো

ঢাকা: ফুটবল বিশ্বকাপ মানেই ফুটবলশিল্পীদের জমজমাট লড়াই। কিন্তু ব্রাজিল বিশ্বকাপের আকাশ থেকে একে একে খসে পড়তে শুরু করেছেন ফুটবলশিল্পীরা।

খ্যাত ফুটবলশিল্পীদের আপ্রাণ প্রচেষ্টাও দলীয় ব্যর্থতাকে ঢাকতে পারছে না বলে দলের সঙ্গে সঙ্গে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হচ্ছে ফুটবলশিল্পীদের। এদের মধ্যে সর্বশেষ বিদায় জানালেন ২০১৩ সালের ফিফা ব্যালন ডি’অর জেতা পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

বৃহস্পতিবার ঘানার বিপক্ষে ম্যাচের মধ্য দিয়ে রোনালদোর এবারের বিশ্বকাপ মিশনের সমাপ্তি ঘটে। আগের দুই ম্যাচে দলীয় ব্যর্থতায় রোনালদোকে অনুজ্জ্বল দেখালেও শেষ ম্যাচে তার করা গোলে দল জয়লাভ করলেও বিশ্বকাপে টিকে থাকতে পারেননি রোনালদো। দলের বিদায়ের সঙ্গে সঙ্গে বিশ্বকাপকে বিদায় জানাতে হয়েছে তাকেও।

এবারের বিশ্বকাপ শুরুর আগে যে ক’জন ফুটবলারের ক্যারিশমা দেখার জন্য ফুটবল বিশ্ব মুখিয়ে ছিল-এদের মধ্যে রোনালদোও ছিলেন। তিনি একক প্রচেষ্টায় দলকে অনেক দূর এগিয়ে নেবেন-এমনটা অসম্ভব হলেও তার ভক্তরা সেই প্রত্যাশাই করে গেছেন। কিন্তু দলীয় ব্যর্থতা এতো বেশি ছিল যে, শেষ ম্যাচে একক প্রচেষ্টায় দলকে জেতালেও বিশ্বকাপ থেকে বিদায় ঠেকাতে পারেননি।

বিশ্বকাপ শুরুর আগে সম্ভাব্য গোল্ডেন বুট জয়ী হিসেবে আর্জেন্টাইন লিওনেল মেসি, ব্রাজিলিয়ান নেইমার, জার্মান মিরোস্লাভ ক্লোসা, থমাস মুলারদের সঙ্গে তার নাম উচ্চারিত হলেও গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হলো রোনালদোকে। অর্জনের খাতায় কেবল শেষ ম্যাচের শেষার্ধের গোলটি।

বিশ্বকাপ থেকে ইংল্যান্ডের ওয়েন রুনি, স্পেনের ডেভিড ভিয়া-আন্দ্রেস ইনিয়েস্তা, এমনকি ইতালির আন্দ্রেয়া পিরলো ও মারিও বালোতেল্লিদের শূন্য হাতে বিদায় যেমন ফুটবলপ্রেমীদের আপ্লুত করেছে তার চেয়ে কয়েকগুণ বেশি আবেগতাড়িত করেছে রোনালদোর বিদায়ে।

তবে ফুটবলপ্রেমীরা বিশ্বাস করেন, রোনালদো এবার পারেননি, কিন্তু তিনি ফিরবেন, আগামী বিশ্বকাপেই, রিয়াল মাদ্রিদের রোনালদোর মতো উজ্জ্বল হয়েই ফিরবেন। উজ্জ্বল করবেন দলকে, উজ্জ্বল করবেন দেশকে।

বাংলাদেশ সময়: ০১১৫ ঘণ্টা, জুন ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।