ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

গ্রুপ পর্বেই বিদায় ৩ বিশ্বচ্যাম্পিয়নের

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৮ ঘণ্টা, জুন ২৭, ২০১৪
গ্রুপ পর্বেই বিদায় ৩ বিশ্বচ্যাম্পিয়নের

ঢাকা: ফুটবলের দেশে চলমান বিশ্বকাপের বিংশ আসর ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই হওয়ার কথা থাকলেও সবাইকে চমকে দিয়ে এ আসরের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নসহ সাবেক তিন বিশ্বচ্যাম্পিয়ন। কয়েকটি অপেক্ষাকৃত দুর্বল দলের বিস্ময়কর পারফরম্যান্সেই ম্লান হয়ে বিশ্বকাপকে বিদায় বলতে হয়েছে সাবেক তিন বিশ্বচ্যাম্পিয়নকে।



গ্রুপ পর্বেই বিদায় নেওয়া সাবেক তিন বিশ্বচ্যাম্পিয়ন হলো স্পেন, ইতালি ও ইংল্যান্ড।

গ্রুপ পর্বে তিন বিশ্বচ্যাম্পিয়নের মধ্যে প্রথমেই বিদায় নিশ্চিত হয়ে যায় স্পেনের। বিশ্বকাপে স্প্যানিশরা অংশ নেয় গ্রুপ ‘বি’ গ্রুপ থেকে। কিন্তু প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৫-১ গোলে বিধ্বস্ত হওয়ার পর দ্বিতীয় ম্যাচে দুর্বল চিলির সঙ্গেও ২-০ গোলে বিধ্বস্ত হওয়ায় তাদের বিশ্বকাপ মিশন শেষ হয়ে যায়। শেষ ম্যাচে কেবল অস্ট্রেলিয়ার সঙ্গে ৩-০ গোলে সান্ত্বনার জয় তুলে নেয় তারা।

স্পেনের ‘এ’ গ্রুপ থেকে নকআউটে উঠে আসে নেদারল্যান্ডস ও চিলি।



ডেথ গ্রুপ ‘ডি’ থেকে বিশ্বকাপে অংশ নেয় ইতালি ও ইংল্যান্ড। ‘ডি’ গ্রুপ থেকে প্রথমেই বিদায়ের সুর বাজে ইংল্যান্ডের।

প্রথম ম্যাচে ইতালির সঙ্গে ২-১ গোলে হেরে যাওয়ার পর দ্বিতীয় ম্যাচেও ২-১ গোলে উরুগুয়ের সঙ্গে হেরে যায় ইংলিশরা। আর শেষ ম্যাচে দুর্বল কোস্টারিকার বিপক্ষেও জয় তুলে নিতে পারেনি তারা। ইংলিশদের চলতি বিশ্বকাপের অর্জন কোস্টারিকার বিপক্ষে ‘ড্র’।

ইংল্যান্ডের ‍গ্রুপ থেকে শেষ ম্যাচে বিদায় নেয় ইতালিও। নিজেদের প্রথম ম্যাচে ইতালি ২-১ গোলে ইংলিশদের হারালেও দ্বিতীয় ম্যাচে দুর্বল কোস্টারিকার কাছে ১-০ গোলে হেরে যায় তারা। সবশেষে নিজেদের বাঁচা মরার তৃতীয় ম্যাচে উরুগুয়ের বিপক্ষে ১-০ গোলে হেরে বিশ্বকাপকে বিদায় জানায় চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

তিন তিনটি ফুটবল পরাশক্তির গ্রুপ পর্বেই বিদায় ব্রাজিল বিশ্বকাপকে অনেকটাই ‘ট্রাজিক‘ ও ‘অভিশপ্ত’ করে তুলেছে।

গ্রুপ পর্ব থেকে এ তিন বিশ্বচ্যাম্পিয়নসহ বিদায় নিয়েছে ক্রোয়েশিয়া, ক্যামেরুন, অস্ট্রেলিয়া, আইভরি কোস্ট, জাপান, ইকুয়েডর, হন্ডুরাস, বসনিয়া-হার্জেগোভিনা, ইরান, পর্তুগাল, ঘানা, রাশিয়া ও দক্ষিণ কোরিয়া।

বাংলাদেশ সময়: ০৪০৭ ঘণ্টা, জুন ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।