ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ফুটবল

‘বিস্ময়কর’ মেসি আমাদের ম্যারাডোনা: সাবেলা

শুভ্রনীল সাগর, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, জুলাই ১, ২০১৪
‘বিস্ময়কর’ মেসি আমাদের ম্যারাডোনা: সাবেলা ছবি: সংগৃহীত

ঢাকা: মাঠেও মেসি, মাঠের বাইরেও মেসি। এখন পর্যন্ত আর্জেন্টিনা বিপক্ষ দলের জালে বল জড়িয়েছে ৬টি, এর মধ্যে ৪টি এসেছে এই ফুটবল জাদুকরের পা থেকে।

মাঠে তিনি পক্ষ-বিপক্ষ দু’দলেরই যেমন মনোযোগের কেন্দ্র, তেমনি মাঠের বাইরেও।

আর্জেন্টিনাকে নিয়ে চায়ের কাপ থেকে সংবাদ সম্মেলন যেখানেই কথা উঠছে, বিষয়বস্তু একটাই- নিওনেল মেসি! কারও যেন অন্য কোন বিষয়ে আগ্রহই নেই। সেটা অবশ্য যৌক্তিকও। শেষ তিন ম্যাচেই তিনি ছিলেন আর্জেন্টিনার রক্ষাকর্তা। নকআউট পর্বের লড়াইয়েও সবাই তাকিয়ে এই বার্সেলোনা তারকার দিকে।

আর্জেন্টাইন কোচ আলেজান্দ্রো সাবেলা তো আরও এক ধাপ এগিয়ে। সোমবার সরাসরি ম্যারডোনার সঙ্গেই তুলনা করে ফেললেন। তার ভাষায়, ১৯৮৬ সালের বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা দলে ছিল ম্যারাডোনা, এখন আছে ‘বিস্ময়কর’ মেসি।

বললেন, মেসি আমাদের অতি গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়। সেই সময় ম্যারাডোনা ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ, একইভাবে মেসি এখন গুরুত্বপূর্ণ। মেসি আমাদের ম্যারাডেনা।

তার ভাষায় ‘বিস্ময়কর’ মেসি চলতি বিশ্বকাপে আছেন ‘বিস্ময়কর’ ফর্মে। সাংবাদিকদের সামনে তাই এভাবেই প্রশংসা ঝরল, মেসি দুর্দান্ত বিশ্বকাপের মধ্যে দিয়ে যাচ্ছে। আমরা এটাই ওর কাছে আশা করেছিলাম। গোটা আর্জেন্টিনা তাই আশা করেছিল। আর লিও সেটাই দিচ্ছে।

প্রায়ই খবরে আসে, সাবেলার সঙ্গে মেসির নাকি সম্পর্ক ভাল না। এ নিয়ে গুঞ্জনের শেষ নেই। অবধারিতভাবে এল প্রশ্নটি। সাবেলার জবাব, আমাদের পুরো গ্রুপটারই এক জনের সঙ্গে আর এক জনের খুব আঁটোসাঁটো সম্পর্ক।

বাংলাদেশ সময় আজ রাত ১০টায় ২য় পর্বের লড়াইয়ে আর্জেন্টিনা মুখোমুখি হবে সুইজারল্যান্ডের বিপক্ষে। প্রতিপক্ষকে কতটা গুরুত্ব দিচ্ছেন? সাংবাদিকদের প্রশ্নের জবাবে সাবেলার উত্তর, যথেষ্ট গুরুত্ব দিচ্ছি। ওদের তিনটে ম্যাচই আমরা টিভিতে দেখে বিশ্লেষণ করেছি। সবচেয়ে বড় কথা, ওদের কোচ খুব ঝানু এক জন পেশাদার। উনি তক্কে তক্কে থাকবেন আমাদের বেকায়দায় ফেলার জন্য।

গ্রুপ পর্ব থেকেই আর্জেন্টিনার রক্ষণ নিয়ে কথা উঠছে। এদিন সাংবাদিকরাও তুললেন বিষয়টি। এভাবে চলতে থাকলে ফাইনালে পৌঁছুবে আর্জেন্টিনা? আর মেসির উপর অতি নির্ভরশীলতা বিপদ ডেকে আনবে কিনা?

আর্জেন্টাইন কোচ জানালেন, হ্যাঁ, নাইজিরিয়া ম্যাচে আমরা অনেক উন্নতি করেছি। সে দিন অনেকগুলো সুযোগ তৈরি করেছিলাম। আর মেসি যে এক জন খুব বিশেষ মানুষ, সে তো সবাই জানে।

প্রত্যাশার কমতি নেই। দল, ভক্ত থেকে শুরু করে গোটা বিশ্বের ফুটবল প্রেমীরা তাকিয়ে আছে তার দিকে। এ সময়ের ম্যারাডোনা হতে গেলে তো তাকে আগে বিশ্বকাপ জেতাতে হবে। এখন অপেক্ষা, চার বারের বর্ষসেরা ফুটবলার কিভাবে প্রত্যাশা পূরণ করেন সেটা দেখার।  

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, জুলাই ১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।