ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপের সেরা ১০ গোলের দু’টিই মেসির

জনি সাহা, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৩ ঘণ্টা, জুলাই ৩, ২০১৪
বিশ্বকাপের সেরা ১০ গোলের দু’টিই মেসির

ঢাকা: এবারের বিশ্বকাপের ৬৪ ম্যাচের ৫৬টি ইতোমধ্যে শেষ হয়েছে। মাঠের এ অর্ধশতাধিক লড়াইয়ে পতন ঘটেছে স্পেন, ইতালি, ইংল্যান্ড, উরুগুয়ের মতো বিশ্বচ্যাম্পিয়নদের।

ম্যাচগুলোতে ২.৭৫ গড়ে গোল হয়েছে ১৫৪টি। দেড় শতাধিক গোলের মধ্যে বেশ কিছু চোখ ধাঁধাঁনো গোল ফুটবলবিশ্বকে চমকে দিয়েছে।

এবারের বিশ্বকাপের সেরা গোলগুলো থেকে ১০টি সেরাদের সেরা বলে চিহ্নিত করেছে ইএসপিএন’র ক্রীড়াবিষয়ক অনুষ্ঠান স্পোর্টসনেশন। এই ১০টির মধ্যে আবার দু’টিই আর্জেন্টাইন বিস্ময়বালক লিওনেল মেসির।

সেরা গোলের তালিকায় স্থান পাওয়া বাকি আট খেলোয়াড় হলেন- নেদারল্যান্ডের রবিন ফন পার্সি, অস্ট্রেলিয়ার টিম কাহিল, কলম্বিয়ার জেমস রদ্রিগেজ, যুক্তরাষ্ট্রের জার্মেইন জোন্স, নেদারল্যান্ডসের ওয়েলসি স্নেইডার, স্পেনের ডেভিড ভিয়া, সুইজারল্যান্ডের জেরদান শাকিরি ও মেক্সিকোর জিয়োভানি দস সান্তোস।



সেরা গোলের ওপর পরিচালিত জরিপ শেষে স্পোর্টসনেশনের পক্ষ থেকে বলা হয়, এখন পর্যন্ত বিশ্বকাপের সেরা ১০ গোলের তালিকায় প্রথম স্থানে রয়েছে ১৩ জুন স্পেনের বিপক্ষে করা ফন পার্সির সেই ‘ফ্লায়িং’ হেড। সেই ম্যাচে স্পেনকে ৫-১ গোলে উড়িয়ে দেয় ডাচরা।

দ্বিতীয় স্থানে রয়েছে ডাচদের বিপক্ষে অস্ট্রেলিয়ার উইঙ্গার টিম কাহিলের করা বাম পায়ের গোল। যদিও ম্যাচে ডাচদের কাছে ৩-২ গোলে হারে সকারুরা।



নকআউটে উরুগুয়ের বিপক্ষে ২৮ মিনিটে করা জেমস রদ্রিগেজের গোলটি তৃতীয় স্থানে রয়েছে। ওই ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপে এখন পর্যন্ত টিকে রয়েছে কলম্বিয়া।



২৫ জুন নাইজেরিয়ার বিপক্ষে ফ্রি-কিকে পাওয়া মেসির গোলটি চতুর্থ স্থানে রয়েছে তালিকায়। আর ইরানের বিপক্ষে মেসির জয়সূচক একমাত্র গোলটি রয়েছে জরিপের ষষ্ঠ স্থানে।

গ্রুপ পর্বে পর্তুগালের বিপক্ষে যুক্তরাষ্ট্রের জার্মেইন জোন্সের গোলটি স্পোর্টসনেশানের করা জরিপে পঞ্চম স্থান দখল করে নিয়েছে। পর্তুগাল-যুক্তরাষ্ট্রের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়।

প্রথম পর্বের এতগুলো গোল শীর্ষ ১০-এ স্থান করে নিলেও বাদ যায়নি নকআউট পর্বের গোল। ২৯ জুন মেক্সিকোর বিপক্ষে গোল করে জরিপের সপ্তম স্থান দখল করে নেয় নেদারল্যান্ডসের ওয়েলসি স্নেইডারের গোলটি।



আর ২৩ জুন নিজেদের বিদায়ী ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে স্পেনের ডেভিড ভিয়ার করা গোলটি রয়েছে অষ্টম স্থানে।

বিশ্বকাপের এবারের আসরের দ্বিতীয় হ্যাট্রিকটি আসে জেরদান শাকিরির পা থেকে। হন্ডুরাসের বিপক্ষে ওই ম্যাচে করা শাকিরির প্রথম গোলটি জরিপে নবম স্থানে জায়গা করে নিয়েছে।



নকআউটে ডাচদের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে মেক্সিকো। ওই ম্যাচে ডাচদের জালে একমাত্র বলটি জড়িয়ে তালিকায় দশম সেরা গোলের স্থানে রয়েছে মেক্সিকোর জিয়োভানি দস সান্তোস।

বিশ্বকাপের আনুষ্ঠানিকতা শেষ হতে এখনও বাকি আট ম্যাচ। ম্যাচগুলোর কোনো খেলোয়াড়ের গোল-নৈপূণ্য পরবর্তীতে এ তালিকায় স্থান করে নিতে পারে কিনা এখন সেটাই দেখার বিষয়।

বাংলাদেশ সময়: ০০৩০ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।