ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

সিলভার গোলে এগিয়ে ব্রাজিল

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৮ ঘণ্টা, জুলাই ৫, ২০১৪
সিলভার গোলে এগিয়ে ব্রাজিল

ঢাকা: কলম্বিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনালের শুরুতেই থিয়াগো সিলভার গোলে এগিয়ে গেল ব্রাজিল। খেলার ৭ মিনিটের মাথায় নেইমারের দুর্দান্ত কর্নার কিক থেকে পাওয়া বল প্রতিপক্ষের জালে জড়িয়ে গোল উদযাপন করেন সিলভা।

এর ফলে ম্যাচে ১-০ গোলে এগিয়ে গেল ব্রাজিল।

খেলার প্রথম মিনিটেই ফাউলে অভিযুক্ত হন কলম্বিয়ার গুয়েলের্মো গুয়ার্দাদো। ওই ফাউলে প্রথম ফ্রি-কিক করেন ব্রাজিলিয়ান মার্সেলো।

৪ মিনিটের মাথায়ই প্রথম আক্রমণ করে ব্রাজিল। ডি-বক্সের বাইরে থেকে বাম পায়ে নেইমারের নেওয়া শট লক্ষ্যভ্রষ্ট হয়।

৬ মিনিটের মাথায় কলম্বিয়ান ক্রিস্টিয়ান জাপাতার পা ছুঁয়ে মাঠের বাইরে যাওয়া বলে প্রথম কর্নার কিক পায় ব্রাজিল। আর এতেই আসে সাফল্য। পোস্টারবয় নেইমারের করা দুর্দান্ত কিক অনেকটা ফাঁকা পেয়ে কলম্বিয়ান জালে খুব কাছ থেকে আলতো করে বল জড়িয়ে দেন ব্রাজিলিয়ান অধিনায়ক সিলভা।

শিরোপার আরও কাছাকাছি পৌঁছে যেতে মুখোমুখি হয়েছে স্বাগতিক ব্রাজিল ও লাতিন আমেরিকান নয়াশক্তি কলম্বিয়া। ফোর্তালেজার এস্তাদিও কাস্তেলাও স্টেডিয়ামে বাংলাদেশ সময় শুক্রবার রাত ২টায় সেমিফাইনালে ওঠার লক্ষ্যে এ দু’দলের এ লড়াই শুরু হয়।

এ খেলায় জয়ী দলটি ৮ জুলাই ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে জার্মানির বিপক্ষে।
silva_bg
বিশ্বকাপে কলম্বিয়‍ার সর্বোচ্চ অর্জন বলতে দ্বিতীয় রাউন্ডে খেলা, সেটা নব্বইয়ের বিশ্বকাপের। তবে দলটির এবারের পারফরম্যান্স নড়েচড়ে বসিয়েছে বিশ্বকাপের অন্য দলগুলোকে। অনেকটা ‘অপরিপক্ক’ সেই কলম্বিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

২৮ জুন নকআউট পর্বে পেনাল্টিতে চিলিকে ৩-২ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে স্বাগতিক ব্রাজিল। অন্যদিকে, উরুগুয়েকে ২-০ গোলে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে কলম্বিয়া।

ব্রাজিল একাদশ: জুলিও সিজার, মাইকন সিসেন্দাও, থিয়াগো সিলভা, ডেভিড লুইজ, মার্সেলো, পোলিনহো, ফার্নানদিনহো, হাল্ক, ফ্রেড, অস্কার ও নেইমার।

ব্রাজিল দলে দু’টি পরিবর্তন হয়েছে। দানি আলভেজের জায়গায় খেলছেন মাইকন, আর লুইস গুস্তাভোর জায়গায় নেমেছেন পোলিনহো।

কোচ: লুই ফেলিপ স্কলারি (ব্রাজিল)

কলম্বিয়া একাদশ: অসপিনা, জুনিগা, আরমেরো, কার্লোস সানচেজ, জাপাতা, ইয়েপেস, গুয়ারিন, গুয়ারদাদো, গুতেইরেজ, হামেস রদ্রিগেজ ও ইবারবো।

কলম্বিয়া দলেও রয়েছে দু’টি পরিবর্তন। অ্যাগুইলারের জায়গায় মাঠে নেমেছেন ফ্রেডি গুয়ারিন, আর মার্টিনেজের জায়গায় খেলছেন ইবারবো।

কোচ: হোসে পেকারম্যান (আর্জেন্টিনা)

শুক্রবারের এ ম্যাচে রেফারির দায়িত্ব পালন করছেন স্পেনের কার্লোস কার্বেলো।

এর আগে, ২৫ বার মুখোমুখি হয়েছিল লাতিন আমেরিকান দল দু’টি। এর মধ্যে ব্রাজিল জিতেছিল ১৫ বার, কলম্বিয়া জেতে মাত্র ২ বার, বাকি ৮টির মীমাংসা হয় ড্রতে।

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।