ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

ফুটবল

২৮ বছর পর বিশ্বকাপে মিশর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৪ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
২৮ বছর পর বিশ্বকাপে মিশর ২৮ বছর পর বিশ্বকাপে মিশর-ছবি:সংগৃহীত

দীর্ঘ ২৮ বছর পর বিশ্বকাপ ফুটবলে খেলা নিশ্চিত করলো মিশর। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আফ্রিকা ‍অঞ্চল থেকে কঙ্গোকে ২-১ গোলে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই ২০১৮ রাশিয়া বিশ্বকাপে টিকিট কাটে দলটি। দলের হয়ে জোড়া গোল করে নিজ দেশকে আনন্দে ভাসান মোহাম্মদ সালাহ।

‘ই’ গ্রুপে ঘরের মাঠে কঙ্গোকে আতিথিয়েতা জানায় মিশর। তবে এদিন প্রথমার্ধ দু’দলের কেউই গোলের দেখা পায়নি।

তবে দ্বিতীয়ার্ধে ৬৩ মিনিটে দলের হয়ে লিড নেন লিভারপুল স্ট্রাইকার সালাহ। কিন্তু ৮৮ মিনিটে প্রতিপক্ষের বোউকা মোউতোউ গোল করে সফরকারীদের সমতায় ফেরান। কিন্তু নির্ধারিত সময়ের পরে (৯৫ মিনিটে) পেনাল্টি থেকে দলের জয় নিশ্চিত করেন সালাহ।

মিশর সর্বশেষ ১৯৯০ সালে বিশ্বকাপ খেলেছিলো। তবে মাঝে আফ্রিকা ন্যাশন কাপে ১৯৯৮, ২০০৬, ২০০৮ ও ২০১০ সালে চ্যাম্পিয়ন হয় তারা। কিন্ত এতদিনেও বিশ্বকাপ মাঠে জায়গা করে নিতে পারেনি। অবশেষে যোগ্যতা অর্জন করলো। মিশর ও নাইজেরিয়া ছাড়া তৃতীয় রাউন্ডের ম্যাচ শেষে এখনও অন্য কোনো দল আফ্রিকা থেকে বিশ্বকাপ নিশ্চিত করতে পারেনি। আফ্রিকা থেকে বিশ্বকাপে মোট পাঁচটি দল বিশ্বকাপ খেলবে।

বাংলাদেশ সময়: ১০২১ ঘণ্টা, ০৯ অক্টোবর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।