ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

স্বাধীনতা ইস্যুতে চিন্তিত নন বার্সা কোচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৭
স্বাধীনতা ইস্যুতে চিন্তিত নন বার্সা কোচ ছবি: সংগৃহীত

স্পেনের সরকার দেশটির কাতালোনিয়া অঞ্চলের স্বায়ত্তশাসন কেড়ে নিয়ে সেখানকার সরকার পরিচালনার দায়িত্ব হস্তগত করেছে। তবে বার্সেলোনায় এখনও কাতালোনিয়ার আঞ্চলিক সরকারই পরিচালনায় থাকবে। এমন অবস্থায় লা লিগায় মেসি-সুয়ারেজদের বার্সেলোনা থাকবে কি না তা নিয়ে ধোঁয়াশা কাটছে না।

লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস জানিয়েছিলেন, কাতালোনিয়া স্পেন থেকে আলাদা হয়ে গেলে বার্সা লা লিগায় খেলতে পারবে না।

তবে, বার্সেলোনা-কাতালোনিয়া-লা লিগা যেই ইস্যুই আলোচনায় আসুক না কেন, সেটি নিয়ে মোটেই চিন্তিত নন বার্সার কোচ আরনেস্টো ভালভারদে।

বরং তার পুরো মনোযোগ মাঠের দিকে। শুধু বার্সাই না, এবারের লিগ মৌসুমে মেসিদের ক্লাবের সাথে আছে কাতালোনিয়া অঞ্চলের এসপানিওল ও জিরোনা ক্লাবও।

বার্সার কোচ ভালভারদে গণমাধ্যমকে জানিয়েছেন, ‘আমাদের মাঠে ব্যস্ত দিন যাচ্ছে। সবারই নিজের দায়িত্ব আছে। আমার দায়িত্ব আমার দলকে জেতানোর চেষ্টা করা। বার্সাকে লা লিগা থেকে সরিয়ে দেওয়া হয়নি। এটা স্রেফ একটা অনুমান। যেটা এখনও ঘটেনি সেটা নিয়ে চিন্তা করার কোনো মানে নেই। আর যেটা ঘটছে, আমি সেটাই অনুসরণ করি। আমি শিষ্যদের নিয়ে খেলায় মনোযোগ দিতে চাই। ’

ভালভারদে আরও যোগ করেন, ‘রাজনৈতিক ইস্যুতে সবারই নিজের মতামত দেওয়ার অধিকার আছে। আমি আপাতত সেটা নিয়ে ভাবছি না। আমার নিজেরও ব্যক্তিগত মত আছে। সেটা নিয়ে কথা বলার উপযুক্ত সময় এটা না। আমাদের পরের ম্যাচ অ্যাতলতিক বিলবাওয়ের বিপক্ষে। আমি সেটা নিয়েই ভাবছি। আমাদের প্রতিপক্ষ বেশ শক্তিশালী। কিন্তু আমার ছেলেরা ছন্দ ধরে রেখেই এগুচ্ছে। ’

দফায় দফায় বাকযুদ্ধের মধ্যে শুক্রবার (২৭ অক্টোবর) বিকেলে কাতালান আঞ্চলিক পার্লামেন্টে ‘স্বাধীনতার ঘোষণা’ পাস করে ফেলেন স্থানীয় রাজনীতিকরা। ঘণ্টাখানেকেরও কম সময় পর সেখানে স্বায়ত্তশাসন বাতিল করে কেন্দ্রীয় শাসন চালুর নির্দেশনা সংক্রান্ত সংবিধানের ১৫৫ নম্বর অনুচ্ছেদ আইন আকারে পাস করে ফেলে স্প্যানিশ সিনেট।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, ২৮ অক্টোবর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।